৪ দিনব্যাপী স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামের মাধ্যমে “স্টার্টআপ রংপুর”এর যাত্রা শুরু - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > ৪ দিনব্যাপী স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামের মাধ্যমে “স্টার্টআপ রংপুর”এর যাত্রা শুরু

৪ দিনব্যাপী স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামের মাধ্যমে “স্টার্টআপ রংপুর”এর যাত্রা শুরু

রংপুর বিভাগীয় পর্যায়ে ৪ দিনব্যাপী ইনকিউবেশন প্রোগ্রামের যাত্রা শুরু করল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প”। ২৭ মার্চ থেকে শুরু হওয়া এই আয়োজন আগামী ৩০ মার্চ ২০২১ তারিখ পর্যন্ত রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরসিসিআই) ভবনের আরসিসিআই অডিটরিয়ামে চলবে।

এই ইনকিউবেশন প্রোগ্রামটির ফলে রংপুর বিভাগের নির্বাচিত ৩০টি স্টার্টআপের ৬০ জন তরুণ স্টার্টআপ বিনামূল্যে মেন্টরিং প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ পেল। যথাযথ সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে আজ ২৭ মার্চ ২০২১ তারিখ রংপুর বিভাগীয় পর্যায়ে স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামটির শুভ উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়। একইসাথে এই অনুষ্ঠানের মাধ্যমে “স্টার্টআপ রংপুর” এর কার্যক্রমেরও শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

বিশেষ অতিথি হিসেবে রংপুর বিভাগীয় স্থানীয় সরকারের পরিচালক (যুগ্মসচিব) মোঃ ইব্রাহিম খান এবং রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু উক্ত অনুষ্ঠানে উপস্থিত হন। iDEA প্রকল্পের প্রাক্তন পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক উক্ত আয়োজনের বিশেষ অতিথি হিসেবে অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হয়ে উদ্যোক্তাদের জন্য মূল্যবান বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছা: শাহনাজ বেগম। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্বাগত বক্তব্য রাখেন iDEA প্রকল্পের জেষ্ঠ্য পরামর্শক আর. এইচ. এম. আলাওল কবির।

বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হওয়ার পিছনে অন্যতম অবদান রেখে যাচ্ছে দেশিয় উদ্যোক্তারা। যাদের নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যথোপযুক্ত ব্যবহার করে করোনা কালেও অনলাইনের মাধ্যমে দেশিও উদ্যোক্তারা অর্থনৈতিক অবস্থা ধরে রেখেছে যা সত্যিই প্রশংসনীয়। অনুষ্ঠানের অতিথিগণ উপস্থিত তরুণসহ উদ্যোক্তাদের এ ধরণের মেন্টরিং প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য বিশেষ ধন্যবাদ জানান। রংপুরে স্টার্টআপ ইকোসিস্টেম গঠনে এই ধরনের আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে বিশ্বাস করছেন আয়োজকসহ সকলে।

ইনকিউবেশনটি আয়োজনের সহযোগিতায় কাজ করছেন “রংপুর স্টার্টআপ” এবং রংপুর জেলা প্রশাসন। ইনকিউবেশন প্রোগ্রামটির ট্রেইনিং পার্টনার হিসেবে রয়েছে “বেটার স্টোরিজ” এবং এই আয়োজনের ব্যবস্থাপনায় কাজ করছে ম্যানেজমেন্ট অ্যান্ড ট্রেইনিং ইন্টারন্যাশনাল লিমিটেড (এমটিআই লি.)। করোনা পরিস্থিতে যথাযথ সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামটির আয়োজন সম্পন্ন করার লক্ষ্যে যথেষ্ট ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নিরলসভাবে কাজ করছে ম্যানেজমেন্ট অ্যান্ড ট্রেইনিং ইন্টারন্যাশনাল লিমিটেড (এমটিআই লি.) এর টিম এবং “রংপুর স্টার্টআপ”।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মেন্টরিং প্রোগ্রামের ১ম দিন উদ্যোক্তাদের জন্য থাকবে ডিজাইন চ্যালেঞ্জ, পিচ ডেক, স্টার্টআপ সম্পর্কিত বিভিন্ন সমস্যাসমূহ সমাধানের উপায়সহ নানা গুরুত্বপূর্ণ বিষয়। স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামের ২য় দিন উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধানসহ স্টার্টআপদের মার্কেট সাইজ এন্ড সেগমেন্ট, রেভিনিউ প্রজেকশন, রেভিনিউ মডেল, ইম্প্লেমেন্টেশন প্ল্যান, মিশন অন্ড ভিশন, টিম ফরমেশন, কম্পিটিশন ইত্যাদি বিষয়গুলো নিয়ে মেন্টরিং প্রদান করা হবে। আয়োজনের ৩য় দিন থাকছে পিচ প্র্যাকটিস, পিচ রেফাইনমেন্ট, ডেমো-ডে-স্টাইল অফ পিচিং এবং ৪র্থ দিন সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ৪দিনব্যাপি এই আয়োজনের সমাপ্তি হবে।

মন্তব্য করুন

Top