গুগল ম্যাপে আসছে নতুন সব ফিচার - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গুগল ম্যাপে আসছে নতুন সব ফিচার

গুগল ম্যাপে আসছে নতুন সব ফিচার

ছবি: এমিলি প্র্যাপলেনিস,দ্য ওয়াল স্ট্রিট জার্নাল

র্তমান যুগে মানুষের মস্তিষ্কের অনেকটা জায়গা জুড়ে রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং এই মাধ্যমে তাদের রাজত্বের বড় কারণ তাদের সক্রিয় উপস্থিতি এই যোগাযোগ মাধ্যমে। আর সেই সঙ্গে রয়েছে গুগলের উপর নির্ভরতা। সেই ধারাবাহিকতায় গুগল ম্যাপস সেবার মানে আরো নতুনত্ব আনতে নিয়ে এসেছে নতুন নতুন ফিচার।

এই নতুন নতুন ফিচারের মধ্যে অন্যতম দিক হলো ব্যবহারকারীরা যে সব জায়গায় ভ্রমণ করছেন এখন থেকে তার ছবি শেয়ার করতে পারবেন, এরকম ধারণা সম্প্রতি প্রকাশ করেছে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট গুগল।

এমনকি, আগের নিয়মে শুধু জায়গার নাম দেখতে পেলেও এখন থেকে ভেতর বাহির বা পরিবেশ কেমন সেটাও জানতে পারবেন ব্যবহারকারীরা। অর্থাৎ ব্যবহারকারীরা নিজেরাই যুক্ত করে ব্যবহার করতে পারবে (ইউজার জেনারেটেড কনটেন্ট) এমন সব নতুন নতুন ফিচারের পরিকল্পনা সাজিয়েছে অ্যাপ্লিকেশনটি।

গত কয়েকটা মাস ধরেই গুগল নতুক এসব ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল। মানুষ যেন গুগল ম্যাপকে শুধুমাত্র জায়গা চেনার মাধ্যম হিসেবে ব্যবহারে সীমাবদ্ধ না থাকে, সে ব্যাপারে সতর্ক হয়েছে গুগল কর্তৃপক্ষ।

আর তাই লোকজন যেন জায়গার জন্য গুগল ম্যাপ নয় বরং গুগল ম্যাপ থেকে জায়গা পছন্দ করে কোথাও ঘুরতে যেতে পারে সে সুযোগ আনার কথা ভাবছে টেক জায়ান্টটি। পাশাপাশি কোন স্থানে স্থানীয় ব্যবসায়ীদের সাথে যেন যোগাযোগের একটা পথ তৈরী হয়, গন্তব্যস্থলে যাবার সবচেয়ে সহজ পথ চেনানো, পার্কিং এর ব্যবস্থা কেমন এবং সেখানকার অভিজ্ঞতা অন্যদের সাথে শেয়ারের মত ফিচারগুলোও যোগ হবে।

গুগল জানিয়েছে, তাদের এখন ১৫ কোটি ‘লোকাল (স্থানীয়) গাইড’ রয়েছেন যারা প্রতিনিয়ত বিভিন্ন জায়গার রিভিউ, ছবি এবং তথ্য প্রদানের মাধ্যমে অবদান রেখে চলেছেন। গত বছর এই লোকাল গাইডরা মিলে প্ল্যাটফর্মটিতে ৮০ লাখ নতুন স্থান সংযুক্ত করেন।

এক বিবৃতিতে গুগল জানায়,”যেভাবে সবকিছু বদলে যাচ্ছে, তাতে করে আমাদের গ্রাহকেরাও এখন হালনাগাদ তথ্যের জন্য আমাদের ওপর অনেক বেশি নির্ভরশীল। সবচেয়ে কাছের রেস্তরাঁ খুঁজে নিতে বা স্থানীয় মুদি দোকানের সন্ধানেও তারা আমাদের অ্যাপ্লিকেশনটির শরণাপন্ন হচ্ছেন”।

গুগল কর্তৃপক্ষ তাদের নতুন ‘ফটো আপডেট’ ফিচারটি নিয়ে বেশ উচ্ছ্বসিত।

শুধু রেস্টুরেন্টের নাম নয়, গ্রাহক সেটি দেখতে কেমন, ভেতরে বাইরে বসার পরিবেশ কেমন-এসবও এখন থেকে জানতে পারবেন। মজার বিষয় হলো, এসব তথ্য তারাই আপডেট করবেন।

এর জন্য কোথাও যাবার পর নতুন ‘আপডেট’ অপশনটিতে গিয়ে শুধু স্থানের ছবি এবং ক্যাপশন লিখে দিলেই হবে; কোন দীর্ঘ রিভিউ কিংবা রেটিং দেয়ার প্রয়োজন নেই।

গুগল ম্যাপস অ্যাপ্লিকেশনটি রাস্তা পরিবর্তনের অপশনগুলোও আগের চেয়ে সহসবোধ্য করে তুলছে। গ্রাহক নিজেই এখন থেকে যাতায়াতের পথের ভুল-ত্রুটিগুলো চিহ্নিত করতে পারবেন, সড়কের নতুন নামকরণ হলে তা লিখতে পারবেন , ‘এডিট দ্য ম্যাপ’ অপশনে গিয়ে সেই রাস্তার উল্লেখযোগ্য কোন নিদর্শন এঁকে দেখাতে পারবেন, এমনকি ভুল্ভাল রাস্তাগুলো মুছেও ফেলতে পারবেন।

তবে সাবধান! ভুল তথ্য দিলে আক্কেল-সেলামীও গুণতে হবে। অন্যদের জন্য এসব হালনাগাদ তথ্য প্রকাশের আগে গুগল নিজে তথ্যের সত্যতা যাচাই করে দেখবে।

মন্তব্য করুন

Top