গুগলে বিনামূল্যে ফটো রাখা যাবে না - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গুগলে বিনামূল্যে ফটো রাখা যাবে না

গুগলে বিনামূল্যে ফটো রাখা যাবে না

ছবি: সংগৃহীত

গুগল বিশ্বের টেক জায়ান্টের একটি অনন্য প্রতিষ্ঠান যারা অচিরেই তাদের মেইলিং সার্ভিস জিমেইলের বহু অ্যাকাউন্ট বন্ধ করে দিতে যাচ্ছে। এমনকি নতুন নিয়মের কারণে গুগল আগামী বছরের জুন মাস থেকে এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেবে বলে ঘোষণা দিয়েছে।

হিন্দুস্তান টাইমসের এক রিপোর্টে বলা হয়, আগামী জুন থেকে গুগল ফটোজে বিনামূল্যে ছবি রাখার সুবিধাও তুলে নেয়া হবে।

সম্প্রতি নিজেদের এক ব্লগপোস্টে গুগল ঘোষণা দেয় গুগল, আনলিমিটেড এবং হাই কোয়ালিটি ইমেজ রাখার সুবিধা কমিয়ে আনছে গুগল। এর পাশাপাশি কেউ ছবি এবং অন্যান্য তথ্য সংরক্ষণের জন্য ক্লাউড সুবিধা নিতে চাইলে তাকে গুগল ওয়ান-এর সাবস্ক্রিপশন নিতে হবে যা সর্বনিম্ন মাসিক ২ ডলার থেকে শুরু করে বিভিন্ন প্যাকেজে এই সাবস্ক্রিপশনে নেওয়া যাবে।

নতুন নীতি অনুযায়ী ২ বছরেরও বেশি সময় ধরে যে সমস্ত অ্যাকাউন্টগুলো ইনঅ্যাকটিভ রয়েছে, সেগুলো পুরোপুরি ডিলিট করে দেয়া হবে। তবে এ নিয়ম কার্যকরের আগে ইমেইলে জানিয়ে দেয়া হবে।

গুগল ইতোমধ্যে আরোও জানিয়েছে, যে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডাররা জিমেইল, গুগল ড্রাইভ, ডকুমেন্টস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস এবং জ্যামবোর্ড ফাইলস ২ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করেননি, তাদের সেই সমস্ত অ্যাকাউন্ট ডিলিট করে দেয়া হবে।

উল্লেখ্য, বিশ্বে প্রায় এক বিলিয়ন ইউজার প্রতি মাসে গুগল ফটোজের সেবা গ্রহণ করে থাকেন। তবে গুগলের মতে, ওই ইউজারদের মধ্যে কমপক্ষে ২০ শতাংশের আগামী তিন বছরের মধ্যে নতুন স্টোরেজ কিনতে হবে।

মন্তব্য করুন

Top