বিজ্ঞাপন বিক্রয় বন্ধ করছে গুগল স্বতন্ত্র ব্যক্তির ইতিহাস ব্রাউজিংয়ের ভিত্তিতে - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > বিজ্ঞাপন বিক্রয় বন্ধ করছে গুগল স্বতন্ত্র ব্যক্তির ইতিহাস ব্রাউজিংয়ের ভিত্তিতে

বিজ্ঞাপন বিক্রয় বন্ধ করছে গুগল স্বতন্ত্র ব্যক্তির ইতিহাস ব্রাউজিংয়ের ভিত্তিতে

ছবি: সংগৃহীত

মার্কিন টেকনোলোজি প্রতিষ্ঠান গুগল ঘোষণা দিয়েছে, কোনো ব্যক্তির স্বতন্ত্র ব্রাউজিংয়ের ভিত্তিতে বিজ্ঞাপন বিক্রি বন্ধ করে দেবে যেন ব্যবহারকারীরা আরো বেশি গোপনীয়তা রক্ষা করে ডিজিটাল বিজ্ঞাপন শিল্পকে এগিয়ে নিয়ে যেতে পারে।

এই ঘোষণাটি গতকাল বুধবার গুগল জানিয়েছে বলে নিশ্চিত করেছে অনলাইন ভিত্তিক পত্রিকা সিনেট।

গত বছর, সার্চ জায়ান্ট জানিয়েছিল, এটি তৃতীয় পক্ষের মাধ্যমে কুকিজ ও কোডের সামান্য বিটস তৈরী করতে পারে যার মাধ্যমে বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীর ইতিহাস সহজেই ট্র্যাক করতে পারে পুরো ওয়েব জুড়ে। তাই পরবর্তীতে, গুগলের ক্রোম ব্রাউজার থেকে এসব চলে যাওয়ার পর সংস্থাটি স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, এটি কোনো বিকল্প ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার বা বিনিয়োগ করবে না যা ব্যক্তি স্তরের লোকদের সনাক্ত করতে পারে।

“যদি ডিজিটাল বিজ্ঞাপগুলো ব্যক্তির গোপনীয়তা বা পরিচয় সম্পর্কে প্রাইভেসি রক্ষার্থে বিকশিত না হয়, সেক্ষেত্রে ফিউক্সহার ফ্রি ও ওপেন ওয়েবের জন্য ঝুঁকি গ্রহণ করতে প্রস্তুত”, এক ব্লগ পোস্টের মাধ্যমে এ কথা জানিয়েছেন গুগলের প্রোডাক্ট ম্যানেজার ড্যাভিড টেমকিন।

“প্রাসঙ্গিক বিজ্ঞাপনের সুবিধা পাওয়ার জন্য ব্যবহারকারীদের সমস্ত ইতিহাস সম্পর্কে ট্র্যাকিং হওয়ার বিষয়টি তাদের অবশ্যই মেনে নেয়া উচিত হবে না,” বলেন টেমকিন।

প্রকৃতপক্ষে, বিকল্প ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার না করাই শ্রেয় বলে মনে করে গুগল। কেননা এতে করে তৃতীয় পক্ষের কুকিজ অন্য সফটওয়্যারের মাধ্যমে প্রতিস্থাপিত হতে পারে যা ব্যবহারকারীর তথ্য ট্র্যাক করতে সক্ষম।

মন্তব্য করুন

Top