নতুন বছরের সময়টা যাবে ফোল্ডেবল ডিভাইসের সাথে - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > নতুন বছরের সময়টা যাবে ফোল্ডেবল ডিভাইসের সাথে

নতুন বছরের সময়টা যাবে ফোল্ডেবল ডিভাইসের সাথে

নতুন দিনের ডিভাইসের পর্দা হবে নমনীয়, হোক সেটা ট্যাবলেট, স্মার্টফোন কিংবা টেলিভিশন। যুক্তরাষ্ট্রে শুরু হওয়া কনজিউমার ইলেক্ট্রনিক শো (সিইএস) এ তারই আভাস দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুলো।

৭.৮ ইঞ্চি পর্দার ট্যাবলেট পিসি যেটিকে মুড়ে ফেললে হয়ে যাবে স্মার্টফোন যার দুপাশেই থাকবে স্ক্রিন, ব্যবহার করা যাবে যেদিকে খুশি সেদিকেই। বড় পর্দায় খেলা যাবে গেইম, দেখা যাবে নাটক সিনেমা। এবং পড়াশোনা থেকে শুরু করে সম্পাদন করা যাবে সব ধরণের গুরুত্বপূর্ণ কাজ।

ডুয়েল স্পিকার, ২০ ও ১৬ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা এবং মাল্টিটাস্কিংয়ের সুবিধা আছে এই ডিভাইসটিতে। আরো আছে ওয়্যারলেস কি-বোর্ড যেটি মোবাইলের পর্দার মতোই নমনীয়।

গত ডিসেম্বর থেকেই ‘ফ্লেক্সপাই’ নামক ফোনটির বাজারজাত শুরু করেছে চায়নার প্রতিষ্ঠান ‘রয়েলি’। ৬ জিবি র‍্যাম ও ২৮ জিবি রমের এই ফোনটির দাম ১৮০০ মার্কিন ডলার।

নমনীয় পর্দা যে শুধুই ফোনে ব্যবহৃত হচ্ছে তা নয়, এর উপর ভর করে বদলে যাচ্ছে টেলিভিশনও। স্বাভাবিক সময়ে মোড়ানো থাকবে একটি বাক্সের ভেতরে। প্রয়োজনমতো সেটি পরিণত হবে ৬৫ ইঞ্চি ওএলইডি পর্দার যাইগ্যান্টিক টিভিতে। গেলো বছর এমন উদ্ভাবন হাজির করেছিল এলজি।

প্রতিষ্ঠানটি বলছে, চলতি বছরের মাঝামাঝি সময়ে বাজারজাত করা যাবে এই ডিভাইসটি যার দাম এখনো নির্ধারণ করা হয়নি।

যুক্তরাষ্ট্রের এলজি ইলেকট্রনিক্সের প্রশিক্ষণ ব্যবস্থাপক বব লওটন বলেন, “টেলিভিশন ডিজাইনের ক্ষেত্রে এটি বৈপ্লবিক এক পরিবর্তন। যেকেউ এখন যেমন খুশি সেভাবে টিভি ব্যবহার করতে পারবে। পর্দাটি যেই বাক্সের ভেতর মোড়ানো থাকবে, সেটি আপনার দৃষ্টি কিংবা জানালায় বাধা তৈরী করবে না। এমনকি পর্দাটি অংশিকভাবে চাইলেও খুলে রাখা যাবে।”

স্যামসাংকে পেছনে ফেলে বাজারে তারাই এখন পথিকৃৎ হয়ে দাঁড়িয়েছে। কনজিউমার ইলেক্ট্রনিক শো-তে (সিইএস) বিশেষ জায়গা করে নিয়েছে রয়েলি নামের এই প্রতিষ্ঠানটি।

মন্তব্য করুন

Top