চাহিদা কমছে আইফোনের, কেমন যাবে ২০১৯? -
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > চাহিদা কমছে আইফোনের, কেমন যাবে ২০১৯?

চাহিদা কমছে আইফোনের, কেমন যাবে ২০১৯?

২০১৮ সালে আইফোন কয়েকটি নতুন মডেল নিয়ে আসলেও সেভাবে জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। সেই সাথে এ বছরের শুরুতেই আরও এক ধাপ কমেছে আইফোনের চাহিদা।

গত বছরের শেষ প্রান্তিকে একদল মার্কিন গবেষক ২০১৯ সালে আইফোনের চাহিদা কমে যাওয়ার পূর্ভাবাস দিয়েছিল। তারা নথিপত্রে উল্লেখ করেছে যে পাঁচ কোটি ইউনিটের পরিবর্তে সাড়ে চার কোটি ইউনিট আইফোনের চাহিদা থাকবে। এর মধ্যে সাড়ে ছয় ইঞ্চি মাপের আইফোন এক্সএস ম্যাক্সের চাহিদা ৪৮% কমবে।

গত নভেম্বরে সাশ্রয়ী দামের আইফোন হিসেবে বাজারে আসা এক্সআর মডেলের চাহিদা কম ছিল। কারণ এতে অপশনও কিছুটা কম ছিল। তাই অ্যাপল কর্তৃপক্ষ নতুন আইফোনের নির্মাতা ফক্সকন ও পেগাট্রনকে উৎপাদন কমাতে বলেছে। প্রথমে আইফোন এক্সআর মডেলের জন্য ৬০টি প্রডাকশন লাইন প্রস্তুত রেখেছিল ফক্সকন। কিন্তু চাহিদা কম থাকায় বর্তমানে ৪৫টি প্রডাকশন লাইনে কাজ হচ্ছে।

তাছাড়া নতুন সবগুলো মডেলের উৎপাদন কমিয়েছে অ্যাপল। তিনটি মডেলের নতুন আইফোনের মধ্যে আইফোন এক্সআরের সবচেয়ে চাহিদা কম।

এ নিয়ে বাজার বিশ্লেষকরা বলেছে যে আইফোনের চাহিদা এতটাই কমবে যা সাপ্লাই চেইন ব্যবসায়ীদের জন্য সুখবর নয়। অন্যদিকে অ্যাপলের ওপর তাদের পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো বেশি নির্ভরশীল। এর ফলে সাপ্লাই চেইনে ক্রমবর্ধমানভাবে ঝুঁকি বাড়ছে।

নতুন কোন আইফোন বাজারে মুক্তি দেওয়ার কথা বলেনি অ্যাপল কর্তৃপক্ষ। তাই ২০১৯ অ্যাপলের জন্য কতটা লাভজনক তা এখনো প্রশ্নবিদ্ধ হয়ে আছে।

মন্তব্য করুন

Top