২০১৮ সালের প্রযুক্তি ও বিশ্ববাজার -
You are here
Home > টেক বার্তা > ২০১৮ সালের প্রযুক্তি ও বিশ্ববাজার

২০১৮ সালের প্রযুক্তি ও বিশ্ববাজার

এ বছর প্রযুক্তি বাজারে পতনের চেয়ে উত্থানই বেশি দেখা গেছে। মোবাইল ফোন, বিভিন্ন অ্যাপ, অফিস ও হোম গ্যাজেট থেকে শুরু করে ছোট থেকে ছোট প্রযুক্তিপণ্য বাজারে পাওয়া গেছে। ইতোমধ্যে আমাদের জীবনযাত্রায় কতটা পরিবর্তন এনেছে এই পণ্যগুলোর নামেই বোঝা যায়। তাছাড়া প্রযুক্তিখাতে আমরা কি কি পরিবর্তন দেখেছি তাও বছর শেষে আলোচনায় উঠে এসেছে। বিশ্ববিখ্যাত প্রযুক্তিবিষয়ক সংস্থাগুলো প্রকাশ করেছে ২০১৮ সালের প্রযুক্তি বাজারের আদ্যপান্ত।

বছরের প্রথমার্ধে

চলতি বছরের প্রথম ছয় মাস প্রযুক্তিপণ্য বাজারে কিছুটা ধীর গতিতেই মুক্তি পেয়েছে। অটোম্যাটিক স্যুটকেস, স্ন্যাপচ্যাট ছিল অন্যতম ‘ট্যাকনিক্যাল রিলিজ’। এছাড়া পুরনো কয়েকটি প্রযুক্তির হালনাগাদ করা হয়েছে। সচরাচর জীবনে আলোড়ন সৃষ্টি করেছে বিভিন্ন রাইড শেয়ারিং অ্যাপ। কোয়ালকমকে ১২০ কোটি ডলার জরিমানা ধার্য করে ইউরোপীয় ইউনিয়ন। গুগল এসিস্ট্যান্টকে মানুষের মতো স্বাভাবিক কণ্ঠ দেওয়া হয়। নাইকির সেলফ্‌-লেসিং স্মার্ট শু-এর সাথে মানুষ পরিচিত হয়েছে। চালু হয়েছে ই-কমার্স ব্যবসা। শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে উঠে আসেন জেফ বেজোস। ইনস্টাগ্রামে ভাইরাল হয় এক ফরাসির পরপর দুবার চেহারা প্রতিস্থাপন করানো ছবি। উবারের সেল্‌ফ ড্রাইভিং গাড়ি প্রথমবারের মতো দুর্ঘটনায় পড়ে। কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ৮ দশমিক ৭ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে। ফেসবুক জানায় তারা ১৫৬ কোটি স্প্যাম পোস্ট ও প্রায় ১২৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে।

বছরের দ্বিতীয়ার্ধে

প্রযুক্তি বাজারে মূল পরিবর্তন ঘটেছে পরবর্তী ছয় মাসে। এসময় ফেসবুকের নিয়মিত গ্রাহক সংখ্যা ১৪৭ কোটিতে পৌঁছেছে অন্যদিকে গ্রাহকের অভাবে বন্ধ ঘোষণা করা হয় গুগল প্লাসের। ইলেকট্রিক ইমপ্লান্ট ব্যবহার করে আবারও হাঁটতে শুরু করে এক মানুষ। ইউরোপ ও এশিয়ায় দুইবার হাজার কোটি ডলার জরিমানার মুখে পড়ে গুগল। চালু হয় অত্যাধুনিক প্রযুক্তির  বোয়িংয়ের তৈরি ড্রিমলাইনার ৭৮৭। নেটফ্লিক্সে যোগ করা হয় স্মার্ট ডাউনলোড ফিচার। এলজি তাদের রোল্যাবল ওলেড টিভি’র হালনাগাদ করে। বাজারে আসে স্যামসাং গ্যালাক্সি নোট ৯, অ্যাপলের আইফোন টেনএস, আইফোন এক্স, এক্স-ম্যাক্স, মটোরোলার মটো জেড৩, গুগলের পিক্সেল ৩ এক্সএল, ওয়ানপ্লাসের ওয়ানপ্লাস ৬টি, হুয়াওয়ের মেট ২০।

দৃষ্টিশক্তিহীনতাকে জয় করেছে ইসাইট প্রযুক্তি। গ্রাহকরা অ্যান্ড্রয়েডের এখন পর্যন্ত সর্বশেষ সংস্করণ “অ্যান্ড্রয়েড পাই” পেয়েছে। বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলারের মাইনফলক স্পর্শ করেছে অ্যাপল। হ্যাক্‌ড হয়েছে ফেসবুক। ২০টি গেমসহ খুদে এক গেমিং কনসোলের ঘোষণা দেয় সনি। অটোম্যাটিক ড্যান্সিং, ওয়াকিং, পুলিশ রোবট বাজারে আনা হয়েছে। মঙ্গলে অবতরণ করেছে রোবট।

রেডিও-ধাঁচের অন-ডিমান্ড অডিও নিউজফিড চালু করে গুগল। টানা চতুর্থ প্রান্তিকের মতো বিশ্বব্যাপী স্মার্টফোনের বিক্রি কমতে থাকে। সৈনিকদের ফিটনেস ট্র্যাকার যন্ত্র ও স্মার্টফোন অ্যাপ ব্যবহারে কড়া নিয়ম আরোপ করে পেন্টাগন। কানাডার জেল থেকে জামিনে মুক্তি পান হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা।

বাজার মূল্যের দিক থেকে অ্যামাজনকে হটিয়ে আবারও দ্বিতীয় অবস্থান দখল করেছে মাইক্রোসফট। অ্যাপল, অ্যালফাবেট, অ্যামাজন, মাইক্রোসফট, ফেসবুক -বিশ্বের শীর্ষ পাঁচ প্রতিষ্ঠানের বাজারমূল্য হারিয়েছে মোট ৭৫০০ কোটি মার্কিন ডলার। ফেসবুক নিয়ে চাপের মুখে পড়েছে মার্ক জুকারবার্গ। ফেসবুকের মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে আনা হয়েছে নতুন হালনাগাদ। সরানো হয়েছে গুগল ইনবক্স, বন্ধ হয়েছে গুগল হ্যাংআউটস্‌। আমাজনের অ্যালেক্সা-নির্ভর স্পিকারে অ্যাপল মিউজিক সুবিধা দেওয়া হয়। প্রতারণা কমাতে চেহারা শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে চীন। গুগলের ভিডিও চ্যাট অ্যাপ ডুয়ো ১০০ কোটির বেশিবার ডাউনলোড করা হয়েছে।

স্মার্টফোন বিক্রিতে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে অবস্থান করছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে; প্রথম স্থানে রয়েছে স্যামসাং। কমেছে বিটকয়েনের মূল্য। দক্ষিণ কোরিয়ায় ফাইভজি চালু করার মাধ্যমে প্রথমবারের মত পঞ্চম প্রজন্মের পথে পা দিয়েছে বিশ্ব।

মন্তব্য করুন

Top