শুরু হল উড়ন্ত রাইড শেয়ার গাড়ির বুকিং -
You are here
Home > টেক বার্তা > শুরু হল উড়ন্ত রাইড শেয়ার গাড়ির বুকিং

শুরু হল উড়ন্ত রাইড শেয়ার গাড়ির বুকিং

বিশ্বব্যাপী যানজট নিরসনের জন্য নানা ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু উড়ন্ত গাড়ি দিয়ে রাইড শেয়ারিং সেবার ভিন্নধর্মী ঘোষণাটি সবাইকে তাক লাগিয়েছিল। কিন্তু রেশ কাটিয়ে উঠতেই শুরু হয়ে গেল এর প্রি-বুকিং।

ব্রিটেনের ডাচ সংস্থা পিএএল-ভি ইন্টারন্যাশনাল নিয়ে আসছে ফ্লাইং কার। যা সড়কসহ আকাশেও চলতে পারবে। ২০২০ সালের মধ্যেই তারা এই গাড়ি বিশ্বে ছাড়বে। ইতোমধ্যে প্রি-বুকিং শুরু হয়েছে। প্রথম দিকে ৯০টি গাড়ি বাজারে ছাড়বে। এশিয়ার কয়েকটি দেশ ও ব্রিটেন, ইউরোপ এবং আমেরিকায় বিক্রি করা হবে এই গাড়ি। পরবর্তীতে বিশ্বব্যাপী এটি বাজারজাত করা হবে।

গাড়িটি দেখতে কেমন হবে বা এতে কি কি থাকবে তা নিয়ে তথ্য প্রকাশ করেছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। গাড়িটি হবে তিন চাকার এবং চলবে পেট্রোলে। এর জ্বালানি ধারণ ক্ষমতা ১০০ লিটার। গাড়িটিতে ২ জন বসার জায়গা রয়েছে। মাল বহনক্ষমতা ২০ কেজির মতো। আর গাড়িটির ওজন ৬৬৪ কেজি।

সড়কপথে সর্বাধিক ১৩১৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে পিএএল-ভি এর ‘ফ্লাইং কার’। আকাশপথে ৪৮২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করতে পারবে। সড়কপথে গাড়িটি সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার। আকাশপথে এর গতি হবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার।

এই গাড়িকে ড্রাইভ মোড থেকে হেলিকপ্টার মোডে নিয়ে যেতে সময় লাগবে ১০ মিনিট। ৩৫০০ মিটার অর্থাৎ প্রায় সাড়ে ১১ হাজার ফুট উঁচু দিয়ে ওড়ার ক্ষমতা রয়েছে এই গাড়ির। আপাতত এর দুটি মডেল রাখা হয়েছে। একটি পিএএল-ভি লিবার্টি এক্সিকিউটিভ এবং অপরটি পিএএল-ভি লিবার্টি স্পোর্ট।

গাড়িটির মূল্য নির্ধারণ করা হয়েছে হয়েছে ২৫ হাজার ডলার। আধুনিক জীবনের স্থবির হয়ে থাকতে চায় না কেউ, সময় বাঁচানো ও চলাফেরাকে আরও আরামদায়ক করাই আমাদের লক্ষ্য জানিয়েছেন পিএএল-ভি এর বাণিজ্যিক বিভাগের কর্মকর্তা।

মন্তব্য করুন

Top