২০১৮ সালে বাজারে মুক্তি পাওয়া সেরা ফোনসমূহ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > ২০১৮ সালে বাজারে মুক্তি পাওয়া সেরা ফোনসমূহ

২০১৮ সালে বাজারে মুক্তি পাওয়া সেরা ফোনসমূহ

বছর শেষে সকল হিসাবনিকাশের মধ্যে শুরতেই স্থান পায় এ বছরের মুক্তি পাওয়া মোবাইল ফোনসমূহ। যদিও বছর শেষ হতে আরও কয়েকদিন বাকি আছে। তবে ইতোমধ্যে বিভিন্ন প্রযুক্তিবিষয়ক সংস্থা ২০১৮ সালের জনপ্রিয় মোবাইল ফোনগুলো নিয়ে জরিপ করে তাদের প্রতিবেদনগুলোতে প্রকাশ করেছে।

এবার ফোনের জনপ্রিয়তা নির্ভর করেছে ফোনের ক্যামেরা ও ফোনের চার্জ ধরে রাখার ক্ষমতার উপর। বেশিরভাগ গ্রাহকরা তুলনামূলক কম দামে বেশি সুবিধা পাওয়া যায় এমন ফোনগুলোকেই বেছে নিয়েছে।

মোবাইল ফোনের বাজারে শীর্ষে অবস্থান করছে স্যামসাং। ‘নোট ৯’ এবং ‘এ৬ প্লাস’ দাম বেশি বলে শতভাগ সাফল্য অর্জন করতে পারেনি। তবে ‘জে৬’ এবং ‘জে৪’ মডেল দুটিই বেশি বিক্রি হয়েছে।

বছরে শেষ পর্যায়ে অ্যাপলকে টপকে হুয়াওয়ে দ্বিতীয় স্থান দখল করেছে। দামির মধ্যে নোভা ‘৩ আই’, ‘মেট ২০ প্রো’ ছিল চাহিদার শীর্ষে। এছাড়া ‘ওয়াই ৫ লাইট’ এবং ‘ওয়াই ৫ প্রাইম’ মোটামুটি  ভালই ব্যবসা করেছে।

বিশ্ববাজারে কয়েকটি আইফোন মুক্তি পেলেও খুব সীমিত জায়গাতেই অ্যাপল ব্যবসা করতে পেরেছে। মূলত গ্রাহক দিয়ে নয় মূল্য দিয়েই প্রতিষ্ঠানটি নিজেদের মুনাফা উঠিয়ে নেয় বলে জানিয়েছেন একদল মার্কিন বাজার বিশ্লেষক। ‘আইফোন টেন’ এর মত নতুন আইফোন বাজারে থাকলেও স্বল্প মূল্যের জন্য আইফোন সিক্স ও সেভেন বেশি ব্যবসা করেছে। তবে যারা অ্যাপলের নিয়মিত গ্রাহক তারা নতুন আইফোনকেই বেছে নিয়েছে।

চলতি বছর বাজারে ব্যবসা করা অন্যতম ফোন হল শাওমি। বেশ চমকপ্রদভাবেই বাজারে নিজের পোক্ত স্থান করে নিয়েছে এই স্মার্টফোনটি। ‘নোট ৫’ ও ‘রেডমি ৫ প্লাস’ সবচেয়ে বেশি চলেছে। তাছাড়া নোট ‘৫ এআই’, ‘এ২’, ‘এ২ লাইট’ এবং ‘রেডমি এস২’ মডেলগুলি লাভজনক ব্যবসা করেছে।

স্মার্টফোনের প্রতিযোগিতায় নিজেদের অবস্থান ধরে রাখতে যথেষ্ট পরিমাণে কাজ করেছে ক্যামেরা ফোন অপো এবং চীনা ফোন ভিভো। অপোর মূল আকর্ষণ ক্যামেরার জন্য ‘এফ ৫’, ‘এফ ৭’ এবং ‘এফ৯’ মডেল তিনটি বাজারে মাঝারি পর্যায়ে ব্যবসা করেছে। অন্যদিকে কম দামের জন্য ভিভোর ‘ওয়াই ৭১’ মডেলটি বেশ চলেছে।

এছাড়া বাজারে স্মার্টফোন ছাড়াও ফিচারফোনও রমরমা ব্যবসা করেছে এবং করছে। স্মার্টফোনের তুলনায় ফিচারফোনের গ্রাহকসংখ্যা এখন পর্যন্ত বেশি। এক্ষেত্রে নকিয়া, সিম্ফনি দৌড়ে এগিয়ে আছে।

মন্তব্য করুন

Top