দ্রুত স্মার্টফোন চার্জিংয়ে বিপ্লব এনেছে 'ভিওওসি' প্রযুক্তি - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > দ্রুত স্মার্টফোন চার্জিংয়ে বিপ্লব এনেছে ‘ভিওওসি’ প্রযুক্তি

দ্রুত স্মার্টফোন চার্জিংয়ে বিপ্লব এনেছে ‘ভিওওসি’ প্রযুক্তি

স্মার্টফোনের ক্ষেত্রে প্রায় সব গ্রাহকের একটা বড় চাহিদা হল কত কম সময়ে ফোন চার্জ করে বেশি সময় ধরে ব্যবহার করা। গ্রাহকদের এই চাহিদা পূরণে স্মার্টফোনে দ্রুত চার্জিংয়ে বিপ্লব এনেছে ‘ভিওওসি’ প্রযুক্তি।

চীনের মোবাইল হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান অপো এই নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে। তাদের ভিওওসি ফ্ল্যাশ চার্জ প্রযুক্তির কল্যাণে হ্যান্ডসেটে চার্জ হবে অবিশ্বাস্য দ্রুত গতিতে। অপোর নিজস্ব এই উদ্ভাবন দিবে মাত্র ৫ মিনিটের চার্জে ২ ঘণ্টা পর্যন্ত কথা বলার সুবিধা। এক্ষেত্রে লো ভোল্টেজে হাই কারেন্ট সল্যুশনের মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

যত বেশি ভোল্টেজে চার্জ দেওয়া হয় ফোন তত বেশি গরম হয়ে যায়। ভিওওসি প্রযুক্তিতে যেহেতু ৪ গুণ বেশি দ্রুততম সময়ে চার্জ হয়, তাই ফোনের তাপ বেড়ে যাওয়া রোধ করতে অ্যাডাপটর থকে পোর্ট পর্যন্ত পাঁচ স্তর বিশিষ্ট নিরাপত্তা সিস্টেম ব্যবহার করা হয়েছে।

ভিওওসি -কে দ্রুততম চার্জিং প্রযুক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে এতে ভোল্টেজ কমানো সার্কিটের পরিবর্তে এমসিইউ ব্যবহার করা হয়েছে। পাঁচ স্তর বিশিষ্ট নিরাপত্তার মধ্যে আছে ভিওওসি টেস্টার বিল্ট ইনটু অ্যাডাপটার, ভিওওসি আইডেন্টিফিকেশন বিল্ট-ইনটু অ্যাডাপটার, ভিওওসি আইডেন্টিফিকেশন বিল্ট ইনটু ফোন, ভোল্টেজ টেস্টার বিল্ট ইনটু ফোন এবং ফিউজ বিল্ট ইনটু ফোন। এই সবগুলো প্রযুক্তি চার্জিংয়ের সময় হ্যান্ডসেটের তাপমাত্রা অনেক কমিয়ে রাখে। ভিওওসি চার্জ কেবলে ৭পিন ইন্টারফেস ব্যবহার করা হয়েছে যেখানে সাধারণ ফাস্ট চার্জিং প্রযুক্তিতে ৫পিন ইন্টারফেস ব্যবহার করা হয়ে থাকে।

বর্তমান বাজারে এটিই একমাত্র প্রযুক্তি যার মাধ্যমে গেম খেলা বা মুভি দেখার সময়ও হ্যান্ডসেট সম পরিমাণে চার্জ নিতে সক্ষম। চার্জিং গতি এবং নিরাপত্তার অসাধারণ সমন্বয়ে অপো ভিওওসি হল বিশ্বের সবচেয়ে দ্রুতগতির এবং নিরাপদ চার্জিং পদ্ধতি। শুরুতে ভিওওসি চার্জিং উপভোগ করা যাবে অপো এফ৯ স্মার্টফোনে।

আসলে ভিওওসি নতুন কোন প্রযুক্তি নয়। অপো ২০১৪ সালে তাদের এই নিজস্ব কম ভোল্টেজ দ্রুত চার্জিং উন্নত প্রযুক্তি ডেভলাপ করে। প্রযুক্তিটি ৯০ মিলিয়ন ব্যবহারকারীর আস্থা অর্জনে সক্ষম হয়েছে যার ৫০০ টিরও বেশি পেটেন্ট রয়েছে।

মন্তব্য করুন

Top