কিভাবে 'ভুয়া অ্যাপ' চিহ্নিত করবেন? - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > কিভাবে ‘ভুয়া অ্যাপ’ চিহ্নিত করবেন?

কিভাবে ‘ভুয়া অ্যাপ’ চিহ্নিত করবেন?

কিছুদিন ধরে গুগল প্লে স্টোরে ম্যালওয়ার বা ক্ষতিকর প্রোগ্রাম ছড়িয়ে পড়েছিল বলে গুগল কর্তৃপক্ষ এক বিবৃতিতে সকল গ্রাহককে সাবধান হতে বলেছিল। কিন্তু তার পরেও ভুয়া অ্যাপ ডাউনলোড করা বন্ধ হয়নি। যদিও গুগল এ নিয়ে কাজ করছে তবু আপাত দৃষ্টিতে কিভাবে ভুয়া অ্যাপগুলোকে চিহ্নিত করা যাবে তার ধারণা থাকা প্রয়োজন। কেননা প্লে-স্টোর কিংবা অ্যাপ স্টোর- পছন্দের অ্যাপ খুঁজতে গিয়ে ভুয়া ডাউনলোডের অভিজ্ঞতা কমবেশি সবারই আছে।

ভুয়া অ্যাপ থেকে দূরে থাকতে প্রথমেই ডেসক্রিপশন দেখতে হবে। অ্যাপ ডাউনলোড করার আগে এর সম্পর্কিত সকল তথ্য পড়ে বুঝে নিতে হবে। প্রয়োজন হলে গুগল থেকে সার্চ করে এর সত্যতা যাচাই করুন।

অ্যাপ ডেভলপার ও তাদের ওয়েবসাইটের নাম ভাল করে যাচাই করতে হবে। নাম দেখে সন্দেহ হলে গুগলে গিয়ে দ্বিতীয়বার চেক করা ভাল। থার্ড পার্টি স্টোর্স থেকে অ্য়াপ ডাউনলোড করা একেবারেই ঠিক নয়। অর্থাৎ মেইল বা মেসেজে অ্যাপ ডাউনলোড করার লিংক পেলে তৎক্ষণাৎ এতে ক্লিক করা উচিত নয়।

অ্যাপ ডাউনলোডের আগে অবশ্যই রিভিউ ও রেটিং দেখে নিতে হবে। তবে মনে গ্রাহকদের মনে রাখতে হবে যে ভুয়া রিভিউও থাকে এই সকল ভুয়া অ্যাপগুলোতে। তাই রিভিও দেখার সময় নাম, ধরনের দিকে খেয়াল রাখতে হবে।

সবশেষে অ্যাপ ইনস্টল করার পর অবশ্যই স্মার্টফোনটি অ্যান্টি ভাইরাস দিয়ে স্ক্যান করতে হবে।

 

মন্তব্য করুন

Top