অ্যাপ ডাউনলোডে গুগলের সতর্কবাণী - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > অ্যাপ ডাউনলোডে গুগলের সতর্কবাণী

অ্যাপ ডাউনলোডে গুগলের সতর্কবাণী

গুগল পলে স্টোর থেকে ডাউনলোড দেওয়া মানেই অ্যাপটির নিরাপত্তা নিয়ে গ্রাহক যথেষ্ট নিশ্চিত। কিন্তু কিছু সময় ধরে গুগল প্লে স্টোরের প্লাটফর্মে কিছু ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম ছড়িয়ে গেছে। এমনই তথ্য প্রকাশ করেছে খোদ গুগল।

কিন্তু তা বলেই কি গুগল ক্ষান্ত হয়ে পড়বে? অবশ্যই নয়। ইতিমধ্যে গুগল কর্তৃপক্ষ এ নিয়ে কাজ শুরু করেছে। সেই সাথে গ্রাহকদের প্রতি কিছু সতর্কবার্তা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

প্লে স্টোরে কেন এই ধরনের ঘটনা ঘটেছে তা নিয়ে অনেকেই অনেক মন্তব্য করছে। কিন্তু গুগলের মতে, এটা তাদের ম্যাকানিক্যাল বা ফাংশনাল ভুল নয়। অ্যান্ড্রয়েড সফটওয়্যার ব্যবহারকারীদের লক্ষ্য করে নানা ক্ষতিকর প্রোগ্রাম তৈরি করে সাইবার দুর্বৃত্তরা। ঘটনাটি এরই নেতিবাচক ফল। তবে গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা ও কর্মীদের কাজে লাগিয়ে ক্ষতিকর অ্যাপ সরানোর পাশাপাশি ভুয়া মন্তব্য, রেটিং ও পর্যালোচনার বিরুদ্ধে কাজ করছে।

গুগল এক বিবৃতিতে বলেছে, গুগল প্লে থেকে অ্যাপ ও গেম যাতে নিরাপদে ডাউনলোড ও ব্যবহার করতে কিছু নিয়ম আপনাদের মানতে হবে। এতে আরও বলা আছে, “গুগল প্লে স্টোরে অর্থ বা কোনো উপহারের বিনিময়ে কোনো বাজে অ্যাপ সম্পর্কে কোন মন্তব্য করবেন না। নীতিমালা ভঙ্গ করে যেমন যৌনতা, নিপীড়নমূলক বা খাপছাড়া মন্তব্য করবেন না গুগল প্লে স্টোরে কোনো অ্যাপ সম্পর্কে বাজে বা খাপছাড়া মন্তব্য পেলে তা স্প্যাম বলে চিহ্নিত করুন। এতে ডেভেলপাররা তা নিয়ে সতর্ক হতে পারবে। অ্যাপের মধ্যেই অ্যাপের রেটিং বাড়ানোর জন্য আকর্ষণীয় প্রচার চালাবেন না। এটা নীতিমালা লঙ্ঘন করে।  গুগল প্লে ডেভেলপার পলিসি অবশ্যই পড়বেন।”

মন্তব্য করুন

Top