রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণেই বাংলাদেশের স্বর্ণ জয় - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণেই বাংলাদেশের স্বর্ণ জয়

রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণেই বাংলাদেশের স্বর্ণ জয়

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের অংশগ্রহণেই স্বর্ণপদক পেয়েছে বাংলাদেশ। এছাড়া আরও দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকসহ মোট চারটি পুরষ্কার পেয়েছে তারা। মঙ্গলবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ২০তম রোবট অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে।

২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অভূতপূর্ব এ গৌরব অর্জন করে বাংলাদেশের খুদে শিক্ষার্থীদের আট সদস্যের অংশগ্রহণকারী দলটি।

‘সৃষ্টিশীল ক্যাটাগরি’ জুনিয়র গ্রুপে বাংলা দেশের রোবোটাইগার্স এই স্বর্ণপদক লাভ করে। এই দলের সদস্যরা হলো, চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদ।

প্রতিযোগিতায় ‘রোবট ইন মুভি’ জুনিয়র গ্রুপে দুটি ‘বিশেষ সুপারিশ’ পদক পায় বাংলাদেশ। দল দুটি হলো, রোবোটাইগার্স ও সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবোচ্যালেঞ্জার্স।

অপর পুরস্কারটি আসে ‘সৃষ্টিশীল ক্যাটাগরি’ সিনিয়র গ্রুপে। লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম-বাংলাদেশ এই ক্যাটাগরিতে লাভ করে ‘কারিগরি পদক’।

বাংলাদেশের অলিম্পিয়াডরা সেখানে দুটি ক্যাটাগরিতে ১৫  দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে। পদক জয়ের কথা নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও বিডিওএসএনের সহসভাপতি ড. লাফিফা জামাল। তিনি সহ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রতিযোগীদের সাথে ফিলিপাইনে অবস্থান করছেন।

 

মন্তব্য করুন

Top