এবার কর বসানো হল গুগল ও ফেসবুকের উপর - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > এবার কর বসানো হল গুগল ও ফেসবুকের উপর

এবার কর বসানো হল গুগল ও ফেসবুকের উপর

বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর পৃথকভাবে করারোপের কথা জানিয়েছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লো মেয়ার। সোমবার এক ঘোষণায় ফরাসি অর্থমন্ত্রী গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজনের ওপর করারোপের ঘোষণা দেন।

ফ্রান্সের বিভিন্ন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ফ্রান্সের আরোপিত নতুন একটি করকে সংক্ষেপে ‘গাফা ট্যাক্স’ বলা হচ্ছে। গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজনের নামের আদ্যাক্ষর নিয়ে এই নামকরণ করা হয়েছে।

ইউরোপ জুড়েই এ সংক্রান্ত একটি করারোপের বিষয় চূড়ান্ত করতে কঠিন বাধার সম্মুখীন হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ। এরমধ্যেই ফ্রান্স আলাদা করে তাদের দেশে এসব প্রতিষ্ঠানের ওপর কর বসানোর ঘোষণা দিলো।

ফ্রান্সের কর্তৃপক্ষের মতে, ইউরোপে এসব প্রতিষ্ঠান যে বিপুল অংকের ব্যবসা করছে, সেই অনুযায়ী ন্যায্য ট্যাক্স আদায় করতে এই কর বসানোর পরিকল্পনা করছেন তারা। আগামী বছরের জানুয়ারিতে ওই করারোপ করা হবে এবং নতুন এই করের ফলে শুধু ২০১৯ সালেই ৫০ কোটি ইউরো কর আদায় করবে তার দেশ।

অন্যদিকে সিলিকন ভ্যালিভিত্তিক টেক প্রতিষ্ঠানগুলোর ওপর করারোপের চিন্তাভাবনা করছে যুক্তরাষ্ট্রও।

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী মেল স্ট্রাইডও ইউরোপীয় ইউনিয়নকে এড়িয়ে একাই এসব টেক প্রতিষ্ঠানের ওপর করারোপের ইঙ্গিত দিয়েছেন। তার ভাষায়, যদি ইউরোপীয় ইউনিয়ন এ ধরনের কোনও বিষয়ে ধীরগতিতে এগোয় তাহলে যুক্তরাজ্য একাই করারোপের বিষয়টি চিন্তাভাবনা করবে।

মন্তব্য করুন

Top