নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

মেসেঞ্জারের জনপ্রিয়তায় হোয়াটসঅ্যাপ বেশ উঁচু স্থানেই অবস্থান করছে। দীর্ঘদিনের এই সাফল্য ধরে রাখতে গ্রাহকদের সুবিধার জন্য নতুন ভার্সনে আরও ইউজার ফ্রেন্ডলি হতে চায় হোয়াটসঅ্যাপ।

বিভিন্ন সংবাদ সংস্থা নানা প্রতিবেদনে হোয়াটসঅ্যাপের আগত নতুন ফিচারগুলো নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য প্রদান করছে। তবে এখনও হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। কিন্তু তারপরেও যে ফিচারগুলো আসার সম্ভাবনা বেশি তা নিয়ে ইতোমধ্যে অনেক ধরনের ভবিষ্যৎবাণীও শোনা যাচ্ছে।

সকল ফিচারের মধ্যে ‘ডার্ক মোড’ অন্যতম। এই মোডে চোখের উপর চাপ কমবে। সারাদিন হোয়াটসঅ্যাপ করলেও এই মোডে চোখে কোনও চাপ পড়বে না। এই মোডে ব্যাটারিও কম লাগবে। এই মোডে ইনস্টাগ্রামের মতো টুইটার ও ইউটিউবের সঙ্গে লিঙ্ক করা থাকবে।

আরেকটি হল ‘ভ্যাকেশন বা সাইলেন্ট মোড’ যা মেসেঞ্জার জগতে একেবারেই নতুন। এই ফিচারটির প্রয়োজনীয়তা প্রায় প্রতিটি গ্রাহক অনুভব করে। শোনা যাচ্ছে যে এটি এখন ‘বেটা ভার্শন’ এ পরীক্ষা করা হচ্ছে।

এবার হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে কোন নির্দিষ্ট সদস্যের সঙ্গে গোপনীয়তা রক্ষা করে কথা বলার ব্যবস্থাও করবে প্রতিষ্ঠানটি। গ্রুপের অন্য সদস্যরা যেন জানতে না পারে তাই ‘প্রাইভেট রিপ্লাই’ নামের একটি ফিচার আনছে।

অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ বন্ধ না করেই নম্বর সেভ করা যাবে। ‘অ্যাড কন্টাক্ট’ ফিচার দিয়ে “কান্ট্রি কোড” ডিটেক্ট হয়ে নম্বর সেভ হয়ে যাবে। এতে ব্যবহারকারীর নিরাপত্তাও অনেকটা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে চ্যাট, অডিও এবং ভিডিও কলের ব্যবহারের ভিত্তিতে হোয়াটসঅ্যাপের মান নির্ধারণ করা হবে। তাই ‘হোয়াটসঅ্যাপ ব়্যাঙ্কিং’ অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনে পাওয়া যাবে শিগ্রই এবং পরবর্তীকালে আইফোনেও এই ফিচার যোগ করা হবে।

যে কোন কন্টাক্ট নম্বর দিতে বা নিতে গেলে ‘কিউ আর কোড’ ব্যবহার করার জন্য এই ফিচারটিও আনতে পারে হোয়াটসঅ্যাপ। এছাড়া পিআইপি (পিকচার ইন পিকচার) মোড, ভিডিও কলের সঙ্গে গ্রুপ ভিডিও কল, চ্যাট স্টিকারসহ নতুন আরও টুল এনে গ্রাহকদের চমক দিতে প্রস্তুতি নিচ্ছে এই মেসেঞ্জার সংস্থা।

 

মন্তব্য করুন

Top