অ্যাপলের অজানা পাঁচটি পণ্য - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > অ্যাপলের অজানা পাঁচটি পণ্য

অ্যাপলের অজানা পাঁচটি পণ্য

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের বিভিন্ন পণ্য যেমন আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাক বিশ্বজুড়ে নিজেদের কর্তৃত্ব বিস্তার করে আছে। বর্তমানে এ ধরনের প্রযুক্তিপণ্য তৈরি করলেও শুরুর দিকে বেশ ভিন্ন ধরনের পণ্য তৈরি করত চল্লিশ বছরের পুরনো এই প্রতিষ্ঠানটি। এমনকি বেশিরভাগ মানুষ জানেই না যে অতীতে অ্যাপল বাজারে কেমন পণ্য রিলিজ দিত।

দ্য অ্যাপল কালেকশনঃ কোন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান যদি জামাকাপড় বানায় তাহলে আপনি কতটুকু বিশ্বাস করবেন? এক সময় এই অবিশ্বাস্য কাজটি করত অ্যাপল। স্টিভ জবস অ্যাপল ত্যাগ করার পর ১৯৮৬ সালে ‘দ্য অ্যাপল কালেকশন’ নামক একটি প্যাকেজ বাজারে এনেছিল। শার্ট, বেল্ট, জ্যাকেট, সাধারণ হাতঘড়ি, জুতা প্রভৃতি নানারকম নিত্য প্রয়োজনীয় বস্তু এই কালেকশনের অন্তর্ভুক্ত ছিল। তবে এটি খুব দ্রুতই বাজার থেকে তুলে নেয় প্রতিষ্ঠানটি। কেননা স্টিভ জবস পুনরায় ফিরে আসার পরপরই তিনি এই প্যাকেজটিকে বাতিল ঘোষণা করেছিলন।

আইপড হাইফাই এবং আইপড সক্‌সঃ এই দুটো পণ্যই ছিল আইপডের এক্সেসরিজ। ২০০৬ সালে আইফোনের জন্য বিশেষায়িত স্পিকার আইপড হাইফাই বাজারে আনা হয়েছিল। মূল্য অনেক বেশি হলেও ব্যাটারির কর্মক্ষমতা ছিল দুর্বল। এছাড়া নানা অভিযোগের বিপরীতে টিকে থাকতে না পেরে ২০০৭ সালে এর উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়েছিল। অন্যদিকে আইপডের জন্য মোজাও তৈরি করেছিল অ্যাপল। বাজারে ভাল চললেও কালের পরিবর্তে এর জনপ্রিয়তা কমে যাওয়ায় ২০১২ সালের শুরুর দিকে আইপড সক্‌স বাজারে আর রাখেনি এই টেক জায়ান্ট।

অ্যাপল ম্যাকফোনঃ ১৯৮২ সালের দিকে একটি আধুনিক ল্যান্ডফোন তৈরি করেছিল অ্যাপল।  এটি চলত ম্যাক অপারেটিং সিস্টেমে। এমনকি এতে বর্তমান ট্যাবলেটের একটি প্রাথমিক সংস্করণও যুক্ত ছিল। তবে একে বাজারে মুক্তি দেয়নি প্রতিষ্ঠানটি। ধারনা করা হয় হালের আইফোনের পূর্বরুপ ছিল এই প্রোটোটাইপটি। এতে লিখার জন্য ডিজিটাল কলমও সংযুক্ত ছিল।

দ্য ব্যাশফুলঃ পোর্টেবল জন্যই ট্যাবলেটের জনপ্রিয়তা এত বেশি। কিন্তু আগে ট্যাবলেট দেখতে কেমন ছিল? অ্যাপলের তৈরি ‘দ্য ব্যাশফুল’ নামের পুরনো ট্যাবলেটটি দেখতে অনেকটা কম্পিউটার এবং ক্যালকুলেটরের সংমিশ্রণ ছিল। হাতলবিশিষ্ট ব্যাশফুলে একটি কি-বোর্ড, একটি ফ্লপি ডিস্ক ড্রাইভ ও একটি স্টাইলাস যুক্ত ছিল। অনেকদিন বাজারে টিকে থাকলেও অ্যাপলের নিজস্ব পণ্য আইপডের দাপটে ব্যাশফুল বাজার থেকে হারিয়ে যায়।

ইওয়ার্ল্ডঃ ইন্টারনেট আমাদের জীবনে কতটা জায়গাজুড়ে আছে তা বলার অপেক্ষা রাখে না। ১৯৯৪ সালে আমেরিকা অনলাইনের অনুকরণে ‘ইওয়ার্ল্ড’ বাজারে এনেছিল অ্যাপল। প্রায় দশ ডলার খরচ করে আরায় ঘণ্টা ব্যবহার করা যেত এটি। তবে ব্রাউজার না থাকার ফলে দুই বছরের বেশি বাজারে নিজের অবস্থান ধরে রাখতে পারেনি ইন্টারনেট ওয়ার্ল্ড ওরফ্‌ ইওয়ার্ল্ড।  

মন্তব্য করুন

Top