বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকবে রোবট - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকবে রোবট

বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকবে রোবট

বিমানবন্দরে গেলেই দেখা যায় জার্মান শেফার্ড বা ল্যাব্রাডর বা বেলজিয়ান ম্যালিনয় যাত্রীদের লাগেজের গন্ধ শুঁকে যাচ্ছে। যদি কোন বিমানবন্দরে গিয়ে দেখেন এই জীবন্ত কুকুরগুলোর বদলে রোবট কুকুর একই কাজ করছে তাহলে আপনি কতটুকু অবাক হবেন? হ্যাঁ; এমনই তাক লাগানো ঘটনা ঘটতে যাচ্ছে ভারতে।

গত সপ্তাহে কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত ‘গ্লোবাল অ্যাভিয়েশন সিকিউরিটি সিম্পোজিয়াম ২০১৮’ এই সম্মেলনে উপস্থিত সিআইএসএফের ডিজি রাজেশ রঞ্জন ও অতিরিক্ত ডিজি এম এ গণপতি বিমানবন্দরের নিরাপত্তার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন ও আইসিএও’র অন্যান্য সদস্যদের সঙ্গে ফলপ্রসু আলোচনা করেছেন।

সম্মেলনে রোবট কুকুরের নিয়োগ ছাড়াও সিটি স্ক্যান নির্ভর হাত ও কেবিন লাগেজের পরীক্ষা, বিস্ফোরক শনাক্তকরণ ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগের ব্যাপারেও বিস্তারিত আলোচনা হয়েছে। মূলত বিমান পরিবহণকে ব্যবহার করে সোনা পাচার, ড্রাগ পাচার ও বিস্ফোরণ ঘটানোর প্রবণতা সারা বিশ্ব জুড়েই ক্রমবর্ধমান। ভারতও এর ব্যতিক্রম নয়। বিমানবন্দরকে ব্যবহার করে এই ধরনের অপরাধ রুখতে শুধু মানব দক্ষতার উপর নির্ভর করে থাকতে চায় না সিআইএসএফ। তাই পুরোদস্তুর প্রযুক্তি ব্যবহার করার পথেও হাঁটতে চায় তারা। কিন্তু ঠিক কবে থেকে এই পথে চলবে ভারত তা এখনো নিশ্চিত করা হয়নি।

ইতিমধ্যেই ভারতের কিছু বিমানবন্দরে বায়োমেট্রিক স্ক্যানার সিস্টেম চালু করেছে সিআইএসএফ। অতি শীঘ্রই রোবট কুকুর চালু করার আগ্রহ প্রকাশ করেছে তারা। অনেকেই জানে না যে ইংল্যান্ড, কানাডা, জাপান, কোরিয়ার মতো দেশগুলিতে নিরাপত্তার জন্য এই ধরনের রোবট কুকুর ব্যবহার করা হচ্ছে।

 

মন্তব্য করুন

Top