গুগলকে টপকে মাইক্রোসফট - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গুগলকে টপকে মাইক্রোসফট

গুগলকে টপকে মাইক্রোসফট

আমেরিকান সেনাবাহিনীকে মাইক্রোসফটের তৈরি সব প্রযুক্তি সরবরাহ করতে চায় বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। এমনটাই ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। চলতি সপ্তাহে ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে রিগান ন্যাশনাল ডিফেন্স ফোরামে এক প্যানেল আলোচনায় মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ কথাগুলো বলেছেন।

সম্প্রতি মার্কিন টেক জায়ান্ট গুগলের কর্মীদের সুবিধার কথা চিন্তা করে মার্কিন সেনাবাহিনীর কয়েকটি প্রকল্প থেকে সরে এসেছে প্রতিষ্ঠানটি। গত জুন মাসে গুগলের হাজারো কর্মী তাদের প্রতিষ্ঠানের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা মার্কিন সেনাবাহিনীর ড্রোন ফুটেজে ব্যবহার সংক্রান্ত চুক্তিতে আপত্তি জানান। অবশেষে গুগল সেই চুক্তি বাতিল করেছে। এরই ধারাবাহিকতায় মাইক্রোসফট সেনাবাহিনীর নানা প্রকল্পে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

মাইক্রোসফটের প্রেসিডেন্ট বলেন, “আমরা যুক্তরাষ্ট্রের শক্ত প্রতিরক্ষার প্রয়োজন বলে মনে করি। যারা এ প্রতিরক্ষার সঙ্গে যুক্ত তাদের মাইক্রোসফটসহ আমেরিকার সবচেয়ে উন্নত প্রযুক্তি ব্যবহারের সুযোগ থাকা উচিত। মাইক্রোসফটে যারা কাজ করেন তাদের সবার কাছ থেকে এ ধরনের সিদ্ধান্তের পক্ষে সমর্থন চাওয়া বা প্রত্যাশা করা হবে না। যারা এ প্রকল্পে কাজ করতে চান না তাদের সিদ্ধান্তকে সম্মান জানানো হবে।”

গুগলের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সফটওয়্যার ব্যবহারের মূল বাধা হচ্ছে এটি অস্ত্র বা যেকোনো ক্ষতিকর সার্ভিসে ব্যবহার করা হলে তা মানবাধিকার ও নজরদারির আন্তর্জাতিক নীতির বিরুদ্ধে যাবে।

গুগলের এই ঘটনার পর মার্কিন সেনাবাহিনী নিজেদের কাজের জন্য কাকে বেছে নিবে এটাই এবার দেখার পালা।

 

মন্তব্য করুন

Top