রোবট করবে কুরিয়ারের পণ্য সরবরাহ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > রোবট করবে কুরিয়ারের পণ্য সরবরাহ

রোবট করবে কুরিয়ারের পণ্য সরবরাহ

অনলাইন ব্যবসা বৃদ্ধির সাথে সাথে কুরিয়ারের পণ্য সরবরাহের প্রচলনও বেড়েছে। অনলাইন অর্ডার ও অন-ডিমান্ড ডেলিভারি সেবায় এখন থেকে মানুষের পরিবর্তে রোবটকে কাজে লাগাতে চাচ্ছে চীনের সবচেয়ে বড় কুরিয়ার সার্ভিস সংস্থা।

‘জাস্ট ক্লিক অ্যান্ড ওয়েট’ প্রতিপাদ্যের মাধ্যমে এই নতুন প্রচলন চালু করবে বলে প্রকাশ করেছে কয়েক চীনা বার্তা সংস্থা। কুরিয়ার সংস্থাগুলোর জন্য একটি বড় কাজ হল মানুষের মাধ্যমে  চিঠিপত্র বা বিভিন্ন পণ্য নির্দিষ্ট ঠিকানায় ভাগ ভাগ করে নেওয়া। কিন্তু ইতোমধ্যে চীনা কুরিয়ার সার্ভিস সংস্থাটি চিঠিপত্র ও পার্সেল ভাগবাটোয়ারা করার জন্য নিয়োগ করেছে ৩০০ রোবট।

তাদের দাবি, রোবটগুলো ঘণ্টায় ২০ হাজার পার্সেল নির্দিষ্ট স্থানে রাখতে সক্ষম। ফলে সংস্থাটির কাজের সমস্যা এখন অনেক কমে গেছে। ছোট কমলা রঙের রোবটগুলোর প্রতিটি সাড়ে সাত ইঞ্চি উঁচু। রোবটগুলো ১১ পাউন্ড পর্যন্ত ওজন বহন করতে পারে। প্রতি সেকেন্ডে এগুলো সর্বোচ্চ ৯.৮ ফুট দূরত্ব অতিক্রম করতে পারে। পণ্যগুলো তাদের ওপরের অংশেই পার্সেল বহন করে।

রোবটগুলোর সহায়তায় এই প্রতিষ্ঠানে ওয়্যারহাউজের ৭০ ভাগ মানুষের প্রয়োজনীয়তা কমে গেছে। কাজের গতিবৃদ্ধি, নিখুঁত পণ্য সর্টিংও এখন সম্ভব হচ্ছে রোবটগুলোকে ব্যবহারের ফলে।

প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক রোবটগুলোকে বর্তমানে ‘ডেলিভারির মানুষ’ হিসেবে চিন্তা করা হচ্ছে। আগামী কয়েক বছরের মধ্যে ঘরের দরজায় ডেলিভারি রোবটের উপস্থিতি অনুভব করতে পারবেন। এই ভিশনটি বাস্তবায়ন হলে পণ্য সরবরাহের কাজে এটিকে যথাযথ ব্যবহার করা সম্ভব হবে।”

সবকিছুর পর এখন প্রশ্ন উঠছে যে কর্মক্ষেত্রে মানুষের চাহিদা কমতে থাকলে মানব সভ্যতার ভবিষ্যৎ কোথায় গিয়ে দাঁড়াবে?

মন্তব্য করুন

Top