একই মাসে দেখা গেল গুগলের নতুন দুটি রূপ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > একই মাসে দেখা গেল গুগলের নতুন দুটি রূপ

একই মাসে দেখা গেল গুগলের নতুন দুটি রূপ

মার্কিন সার্চ জায়ান্ট গুগল অ্যাপ্লিকেশনের ইউজার ইন্টারফেস সহজ করতে সদা সচেষ্ট। ২০১৮ সালেই প্রতিষ্ঠানটি জিমেইল, গুগল নিউজ, গুগল হ্যাংআউটস্‌, পার্সোনাল অ্যাকাউন্ট পেজ, গুগল সাপোর্ট পেজশ আরও বেশ কিছু অ্যাপের মধ্যে পরিবর্তন এনেছে।

চলতি বছরের ডিসেম্বরে আরও দুটি পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি; একটি ‘গুগল ট্রান্সলেটর’, অন্যটি ‘গুগল প্লে’। মূলত এলগরিদম আপডেট করতেই এই ধরনের হালনাগাদ করা হয়েছে গুগলের বিভিন্ন অ্যাপে।

বিশ্বজুড়ে প্রতি মুহূর্তে গুগল ট্রান্সলেটের ব্যবহার হচ্ছে। এতদিন গুগলের এই অ্যাপটির মোবাইল ও ওয়েব দুটি ভার্শন দেখা যেত। এর ডিজাইনে এসেছে আমূল পরিবর্তন। এখন দুটোই একই ভার্শনে আনা হয়েছে। তবে বর্তমানে এটি দেখতে মোবাইল ভার্শনের মতই। তবে এর রঙ আগের চেয়ে বেশ হালকা করা হয়েছে।

ক্রোম এবং ফায়ারফক্স উভয় প্লাটফর্মের জন্যই এটি করা হয়েছে। ট্রান্সলেটরকে হালনাগাদ করতে আরও বেশি সাদা এবং কম ধূসর, নতুন নীল শেড, বৃত্তাকার কোণ সৃষ্টি করা হয়েছে। এছাড়া আরও দুটি গুরুত্বপূর্ণ নতুন রূপ হলঃ আউটলেটের উপরের দিকে একটি বক্স যুক্ত করা আছে। এর মাধ্যমে কেউ চাইলে টেক্সট, লিংক বা ডকুমেন্টের মাধ্যমে ট্রান্সলেট করতে পারবে। আরেকটি হল ‘হিস্ট্রি’ অপশন।

অন্যদিকে নতুন গুগল প্লের আপডেটটির সংস্করণ ১২.৬.১৩। এর ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। নেভিগেশন ড্রয়ারে এখন অ্যাপ ও গেইম অপশন যুক্ত করা হয়েছে। গুগল প্লে অ্যাপের হোম পেইজে টপে গেইম ও মিউজিক বাটন যুক্ত হয়েছে। সবুজ ও সাদা থিম রঙ হিসেবে ব্যবহৃত হয়েছে। এছাড়াও, বেশিভাগ লেআউটের রঙ সাদা। অ্যাপের স্ট্যাবল সংস্করণ এটি।

মন্তব্য করুন

Top