অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বুয়েট অ্যাট হাল্ট প্রাইজ' - ফিনটেক বাংলা
You are here
Home > লোকাল ইভেন্টস > অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বুয়েট অ্যাট হাল্ট প্রাইজ’

অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বুয়েট অ্যাট হাল্ট প্রাইজ’

আগামী ৬ ডিসেম্বরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) চতুর্থবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বুয়েট অ্যাট হালট প্রাইজ’। ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল এবং ক্লিন্টন গ্লোবাল ইনিশিয়েটিভ দ্বারা পরিচালিত “হাল্ট প্রাইজ” হল একটি বাৎসরিক সামাজিক ব্যবসা ধারণা প্রতিযোগিতা।

বিশ্বজুড়ে চলমান অন্যতম প্রধান সমস্যা সমাধান করাই এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য। বিগত তিন বছরে বুয়েটের ছয়টি দল দুবাই, কুয়ালালামপুর, সাংহাই এবং সিঙ্গাপুরে ‘রিজিওনাল ফাইনাল’ এ অংশগ্রহণ করেছে।

প্রতিযোগিতাটি মূলত অংশগ্রহণকারীদের ব্যবসায়িক দৃষ্টিকোণগুলি বিভিন্ন দিক থেকে প্রযুক্তিগতভাবে মূল্যায়ন করে তিনটি পর্যায়ে সম্পন্ন হয়।

শীর্ষস্থানীয় প্রতিযোগিতার মাধ্যমে রিজিওনাল ফাইনালে নির্বাচিত হয় মাত্র দুটি দল, যেখানে একশ’র বেশি দল প্রতিযোগিতায় অংশ নেয়। ২০১৬ সাল থেকেই “হাল্ট প্রাইজ অ্যাট বুয়েট” বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে এবং গুরুত্বও ধরে রেখেছে।

২০১৭ এবং ২০১৮ সালে আঞ্চলিক পর্যায়ে জয়ী বুয়েটের দলগুলো উল্লেখযোগ্যভাবে ভাল করেছিল। বুয়েট থেকে টিম স্যান্টাক্ট ও টিম ইনকাইট যথাক্রমে সাংহাই এবং দুবাই-এ রিজিওনাল ফাইনালে অংশ নিয়েছিল। বিশ্বজুড়ে শরণার্থী সংকট মোকাবেলা করার প্রকৃষ্ট উপায় বের করাই ছিল “হাল্ট প্রাইজ ২০১৭” এর মূল চ্যালেঞ্জ।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ (ক্লিনটন ফাউন্ডেশন) এর সাথে অংশীদারিতে হাল্ট পুরষ্কার দেওয়া হয়। সুইডিশ উদ্যোক্তা বার্টিল হাল্ট এবং তার পরিবারের অর্থায়নে তৈরি এই প্রতিযোগিতাটি পরিচালনা করছে হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল। নোবেল পুরষ্কার বিজয়ী এবং বার্ষিক জুরি সদস্য অধ্যাপক মুহাম্মদ ইউনূসের মতে এটি “শিক্ষার্থীদের জন্য নোবেল পুরষ্কার”।

এটি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক ব্যবসাকেন্দ্রিক প্রতিযোগিতা। বিশ্বের সবচেয়ে রূঢ় চ্যালেঞ্জের জন্য অন্যতম অভাবনীয় এবং লক্ষণীয় সমাধান দিয়ে জয়ী হওয়া দলটিকে স্টার্টআপ ফান্ডিং হিসেবে এক মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হয়।

মন্তব্য করুন

Top