বিশ্বজুড়ে বিনামূল্যে ওয়াইফাই সেবা দিবে চীনা প্রতিষ্ঠান - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > বিশ্বজুড়ে বিনামূল্যে ওয়াইফাই সেবা দিবে চীনা প্রতিষ্ঠান

বিশ্বজুড়ে বিনামূল্যে ওয়াইফাই সেবা দিবে চীনা প্রতিষ্ঠান

চীনা প্রতিষ্ঠান লিংকশিউর গ্লোবাল হোল্ডিং লিমিটেড বিশ্বজুড়ে বিনামূল্যে ওয়াইফাই সেবা প্রদান করতে মহাকাশে প্রথম স্যাটেলাইট পাঠিয়েছে। চীনের গানশু অঞ্চলের জিকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে ২০১৯ সালের বিভিন্ন সময়ে আরও স্যাটেলাইট পাঠানো হবে।

গ্রাহক চাইলে তার মোবাইলে এই নেটওয়ার্কের ইন্টারনেট সেবা গ্রহণ করতে পারবে। তবে যেসব অঞ্চলে টেলিকম নেটওয়ার্ক নেই সেখানেও এই ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে। ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষরা আধুনিকতার ছোঁয়া পাবে বলে আশাবাদ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।

বলা হচ্ছে, এই প্রকল্পে প্রায় কয়েকশ’ স্যাটেলাইট তালিকাভুক্ত করা হবে। তবে ২০২০ সাল নাগাদ সর্বোচ্চ দশটি স্যাটেলাইট পাঠাবে লিংকশিউর। প্রক্রিয়া সম্পূর্ণভাবে শুরু হলে ২০২৬ সালের মধ্যে এর সংখ্যা হবে ২৭২টি।

এ বিষয়ে লিঙ্কশিওর নেটওয়ার্কের প্রধান নির্বাহী ওয়াং জিংইং বলেন, “এই প্রকল্পে ৪৩.১৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করব। প্রতিটি মানুষ যেন সহজেই আধুনিক প্রযুক্তি ও জগতের সাথে সম্পৃক্ত হতে পারে আমরা তাই চেষ্টা করব।”  

ইতোমধ্যে গুগল, স্পেসএক্স, ওয়ানওয়েব এবং টেলিস্যাটের মত প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এ ধরনের সেবা চালু করার উদ্যোগ নিয়েছে। কারণ বর্তমান বিশ্বে এখনো প্রায় ৪০০ কোটি মানুষ ইন্টারনেট জগতের সাথে পরিচিত নয়।

 

 

 

মন্তব্য করুন

Top