হ্যাক হওয়ার পর ফেসবুকের নতুন বিপর্যয় - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > হ্যাক হওয়ার পর ফেসবুকের নতুন বিপর্যয়

হ্যাক হওয়ার পর ফেসবুকের নতুন বিপর্যয়

গবেষণায় দেখা গেছে যে প্রতি তিন জনের মধ্যে একজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্রাউজ করছে। সম্প্রতি ফেসবুক হ্যাক হওয়ার পরও এর তেমন পরিবর্তন দেখা যায়নি। তবে কিছু কিছু বিষয় ফেসবুকের বিপর্যয় ডেকে আনছে।

কিছুদিন ধরে ফেসবুক ইউজাররা এতে লগইন করতে অথবা নিউজ ফিড ব্যবহার করতে ব্যর্থ হচ্ছে। শুধু তাই নয় অনেক গ্রাহক অভিযোগ করছে যে ফেসবুকে তাদের আইডি ডাউন বা নেই দেখাচ্ছে। অনেকে ‘হ্যাশট্যাগ ফেসবুক’ শিরোনামে টুইটও করেছে।  

ইউকে-এর এক সংবাদ সংস্থা জানিয়েছে, “ইউরোপসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে এই সমস্যা দেখা দিয়েছে। যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রে ফেসবুক ব্যবহার করতে সমস্যায় পড়ছে বেশিরভাগ ইউজার। সেই সাথে ফেসবুকে ঢুকতে পারলেও তা খুব ধীর গতিতে কাজ করে এবং কোন কারণ ছাড়াই বন্ধ হয়ে যাচ্ছে।”

অনেক গ্রাহকরা ফেসবুকের উদ্দেশ্যে বলছে যে তাদের আইডিতে প্রবেশ করা যাচ্ছে না। নিউজ ফিডে যেতে চাইলে ‘অ্যারোর’ দেখাচ্ছে। কারো প্রোফাইল ছবি থাকছে না। কোন কিছু শেয়ার অপশন অকেজো হয়ে আছে। আবার ফেসবুকে ব্যবহারকারীরা এক্সেস করার চেষ্টা করলে তাদের একটি বার্তা পাঠানো হচ্ছে, ‘ফেসবুক এখন প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের জন্য ডাউন রয়েছে, কিন্তু কয়েক মিনিটের মধ্যেই ফেসবুক কাজ করছে।

গত দুই সপ্তাহ ধরে এ সমস্যার তীব্রতা বাড়লেও ওয়েবসাইট ডাউন ডিটেক্টরের মতে, “গত মঙ্গলবার সকাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ সমস্যা শুরু হয়। ফলে প্রায় ৪৭% মানুষ ফেসবুক ডাউন দেখতে পাচ্ছে। ৩৮% মানুষ প্রবেশ করতে পারছে না এবং ৩% ছবি আপলোডে সমস্যা হচ্ছে।”

ফেসবুক কর্তৃপক্ষের কাছে জিজ্ঞাসাবাদ করলে তারা এ বিষয়ে যেকোন বক্তব্য রাখতে অস্বীকৃতি জানিয়েছে।

 

মন্তব্য করুন

Top