জিডিপিআর আইন লঙ্ঘনের অভিযোগ গুগলের বিরুদ্ধে - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > জিডিপিআর আইন লঙ্ঘনের অভিযোগ গুগলের বিরুদ্ধে

জিডিপিআর আইন লঙ্ঘনের অভিযোগ গুগলের বিরুদ্ধে

চলতি বছরের মাঝামাঝিতে জিডিপিআর আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুকের পর গুগলের বিরুদ্ধে একই অভিযোগ এসেছে।

ইইউভূক্ত দেশের ভোক্তা অধিকার সংস্থাগুলো মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের ইউজারদের চলাফেরা ট্র্যাকিংয়ের মাধ্যমে প্রাইভেসি আইন লঙ্ঘন অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রাইভেসি নিয়ন্ত্রকদের আহ্বান জানিয়েছে। আহ্বায়কদের মধ্যে নেদারল্যান্ডস, পোল্যান্ড, চেক রিপাবলিক, গ্রিস, নরওয়ে, স্লোভেনিয়া ও সুইডেনের ভোক্তা অধিকার সংস্থাও রয়েছে। তারা নিজেদের দেশের জাতীয় ডাটা সুরক্ষা কর্তৃপক্ষের মাধ্যমে অভিযোগ জমা দিয়েছে।

দেশগুলোর ভোক্তা অধিকার সংস্থাগুলোর পক্ষ থেকে ইউরোপিয়ান কনজিউমার অরগাইনাইজেশন বলেছে, ‘এই অন্যায্য চর্চা গ্রাহকদেরকে তাদের ব্যক্তিগত ডেটা সম্পর্কে অন্ধকারে রাখে।’ আর গুগলের বিরুদ্ধে সরাসরি উল্লেখ করেছে যে গুগল ইউজারদেরকে সেটিংস থেকে ‘লোকেশন হিস্ট্রি’ ও ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাকটিভিটি’ চালু করতে বিভিন্নভাবে প্ররোচিত করে থাকে। এই অপশনগুলো গুগল ইউজারদের অ্যাকাউন্টের সঙ্গে সমন্বিত। তাই না চাইলেও বিভিন্ন সময় ইউজাররা অনেকটা বাধ্য হয়েই এগুলো অ্যাকটিভ করে। কিন্তু এটি জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) মেনে চলে না।

এ বিষয়ে গুগলের মুখপাত্র বলেন, “লোকেশন হিস্ট্রি আগে থেকেই বন্ধ থাকে। ইউজার চাইলে যে কোন সময় তা সম্পাদনা, মুছে ফেলতে ও স্থগিত করতে পারেন। যদি এটি চালু থাকে তবে তা ইউজারদের যাত্রাপথের অবস্থা কেমন তা জানানোর মতো সেবা উন্নত করতে সহায়তা করে। শুরু থেকে আমরা ইউজারদের সুবিধাই দেখে আসছি।”

ইতোমধ্যে গুগল স্মার্টফোন ট্র্যাকিং-এর জন্য ইংল্যান্ডে একটি মামলা লড়ছে। তাই এবার বিষয়টি আরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে ধারনা করা হচ্ছে।  

মন্তব্য করুন

Top