ব্যাংক পরিচালনাকে আরও উন্নতকরণে সরকারি-বেসরকারি ব্যাংকের উদ্যোগ - ফিনটেক বাংলা
You are here
Home > ব্যবসা ও বাণিজ্য > ব্যাংক পরিচালনাকে আরও উন্নতকরণে সরকারি-বেসরকারি ব্যাংকের উদ্যোগ

ব্যাংক পরিচালনাকে আরও উন্নতকরণে সরকারি-বেসরকারি ব্যাংকের উদ্যোগ

চলতি সপ্তাহে রাজধানীর মিরপুরে বিআইবিএম মিলনায়তনে দেশের সরকারি-বেসরকারি ব্যাংকের সহায়তায় একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। ব্যাংকিং খাতে অনিয়ম ও দুর্নীতি বন্ধের লক্ষ্যে কেন্দ্রের সঙ্গে শাখার সমন্বয় করাই ছিল সেমিনারের মূল প্রতিপাদ্য।

সেমিনারে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী, পরিচালক ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী, সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এ চৌধুরী, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কাশেম মো. শিরীন, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমেদ চৌধুরী, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কান্ট্রি চিফ এক্সিকিউটিভ অফিসার নাসের এজাজ বিজয়, ভারতের নর্থ-ইস্টার্ন হিল ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক উৎপল কুমার দে সহ বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মূলত বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ সেমিনারে এ বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়েছে। সংস্থাটির সহযোগী অধ্যাপক মোহাম্মদ সোহেল মোস্তফা বলেন, “কেন্দ্রীয়করণের ফলে ঋণ দেওয়া সংক্রান্ত সিদ্ধান্তে অধিক প্রভাব পড়ছে। হেড অফিস থেকে সিদ্ধান্ত নেওয়ার ফলে ৮৭% ঋণই বড় আকারের। অন্যদিকে ক্ষুদ্র ঋণগ্রহীতারা বঞ্চিত হচ্ছে। এতে ব্যাংকের খেলাপি ঋণের ঝুঁকি বেড়ে যায়। তবে শাখা পর্যায়ে ক্ষমতা কিছুটা বাড়িয়ে ঋণ প্রস্তাব অনুমোদনের সুযোগ দিলে খেলাপির ঝুঁকি কমে আসবে।”

এছাড়া অন্যান্য ব্যাংকের কর্মকর্তারা বিষয়টির সাথে একমত হয়ে নিজেদের প্রতিষ্ঠানের বর্তমান অবস্থান ও সমন্বয়ের পরবর্তী অবস্থা এবং মতামত তাদের বক্তৃতার মাধ্যমে তুলে ধরেছেন।

 

মন্তব্য করুন

Top