এটিএম কার্ড চিপ ও পিন ভিত্তিক করতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা - ফিনটেক বাংলা
You are here
Home > ব্যবসা ও বাণিজ্য > এটিএম কার্ড চিপ ও পিন ভিত্তিক করতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

এটিএম কার্ড চিপ ও পিন ভিত্তিক করতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

চলতি বছরের জুন মাস পর্যন্ত এটিএম কার্ডসমূহ চিপ ও পিন ভিত্তিক করার নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু ওই নির্দেশ এখন পর্যন্ত পালন না করায় আগামী বছরের প্রথম দিকে সব কার্ড চিপ ও পিন ভিত্তিক করার পুনঃনির্দেশনা দিয়েছে।

সোমবার অন্যান্য সকল ব্যাংকের উদ্দেশ্যে একটি সার্কুলারে এই আদেশ পাঠিয়েছে। এতে উল্লেখ আছে, “আগামী ৩১ ডিসেম্বরের পর থেকে নতুন ব্র্যান্ডেড কার্ড ইস্যু করার ক্ষেত্রে ম্যাগনেটিক স্ট্রিপ প্রযুক্তির ব্যবহার রহিত করা হল। ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারির মধ্যে আপনাদের প্রতিষ্ঠানের ইতোপূর্বে ইস্যুকৃত ব্র্যান্ডেড এটিএম কার্ডসমূহ চিপ ও পিন ভিত্তিক করার প্রক্রিয়া জরুরী ভিত্তিতে সম্পন্ন করে বাংলাদেশ ব্যাংকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।”

অন্যদিকে ২০১৮ সালের জুন মাসের মধ্যে পূর্বের নির্দেশনাটি প্রতিপালন না করায় সার্কুলারে আরও উল্লেখ করা হয়েছে যে ব্যাংকসমূহ হতে প্রাপ্ত তথ্যানুযায়ী অদ্যাবধি কতিপয় ব্যাংক তাদের ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডসমূহ চিপ ও পিন ভিত্তিক করার প্রক্রিয়া সম্পন্ন করেনি।

প্রথমবার ভুল করলেও সকল প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তাগণ এ নির্দেশনাটি বেশ গুরুত্বের সাথে নিয়েছে বলে জানিয়েছেন কয়েকটি ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা আরও বলেছেন, ডিজিটাল বাংলাদেশকে আরও স্যামনের দিকে এগিয়ে নিতে এটিএম কার্ডসমূহের এ ধরনের পরিবর্তন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মন্তব্য করুন

Top