আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে সহজলভ্য অ্যান্ড্রয়েড অ্যাপ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে সহজলভ্য অ্যান্ড্রয়েড অ্যাপ

আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে সহজলভ্য অ্যান্ড্রয়েড অ্যাপ

স্বাস্থ্যই সকল সুখের মূল। সুখ ধরে রাখতে যদি আপনার স্মার্টফোনটি আপনাকে সাহায্য করে তবে কেমন হবে? হ্যাঁ; অনেকেই এখন এ বিষয়ে সচেতন। অ্যাপগুলো আপনাকে সুস্বাস্থ্য জীবনধারণের জন্য ওজন কমানো, ব্যায়ামের নিয়ম, দৈনিক রুটিন অনুযায়ী চলা ইত্যাদি বিষয়ে জানান দেয়। কিন্তু আপনার অ্যাপটি কি আপনাকে তথ্যগুলো সঠিক ভাবে দিচ্ছে? অনেক অ্যাপই আছে যেগুলো ‘প্র্যাঙ্ক অ্যাপ’ নামে পরিচিত। তাই জেনে নিন সেরা পাঁচ ‘হেলথ এন্ড ফিটনেস অ্যান্ড্রয়েড অ্যাপ’ সম্পরকেঃ

ফুডোক্যাটঃ এই অ্যাপে আড়াই লাখ খাবার সম্পর্কে বলা আছে। তাই খাবারে গ্রেড, আপনার স্বাস্থ্য অনুযায়ী আপনি খাদ্যাভ্যাস গড়ে তুলতে পারবেন। কোন ধরনের খাবার খেলে কতক্ষণ কোন পেশীর জন্য ব্যায়াম করতে হবে তাও এতে উল্লেখ আছে।

ইউ আর ইউর ওন জিমঃ মূলত যারা প্রাথমিক স্তরে ব্যায়াম শুরু করে তাদের জন্য এটি বেশ উপকারী একটি অ্যাপ। জিমনেশিয়ামের পরিবর্তে ঘরে বসে ওয়ার্ম-আপ, কুল ডাউন, স্ট্রেচিং, ওয়েট ট্রেনিং, স্ট্রেংথ ট্রেনিং সহ নানা ধরনের ব্যায়ামের উৎকৃষ্ট সময়, সহজ উপায় ইত্যাদি সম্পর্কে জানান দিবে। এমনকি এতে ঘরের আসবাব পত্র দিয়ে কিভাবে কুইক ওয়ার্ক আউট করা যায় তার ভিডিও দেখাবে। সেই সাথে ব্যায়ামের রুটিন বা চার্ট তৈরি করার নির্দেশ ও সাজেশন দেওয়া আছে এই অ্যাপে।

গুগল ফিটঃ গুগল ফিট ওয়ার্কআউট অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয়। এটা ইউজারের বিভিন্ন কাজকর্ম অনুসরণ করে। মোবাইল ফোন থেকে সেন্সরের মাধ্যমে তথ্য নিয়ে ফিটনেস অ্যাকটিভিটি রেকর্ড করে রাখে। এটা ইউজারের গতি, পথ, উচ্চতা, শক্তি খেয়াল করে এবং চলন্ত অবস্থা, হাঁটাচলার চিত্র তুলে ধরে। এটা অনেকটা জিপিএস-এর মতই কাজ করে। ইউজার কোন সময়ে কতক্ষণ হাঁটবে সব সেট করে রাখা যাবে।

মাই ফিটনেস পালঃ এটি বেশ জনপ্রিয় একটি অ্যাপ। এই অ্যাপ অনুযায়ী খাদ্যাভ্যাস গড়ে তুললে এটি সত্যিই ভাল কাজ করে। ডায়েবেটিস রোগীদের জন্য এটি অনেক বেশি উপকারী। এতে ইউজারের খাবারের সাথে ক্যালরি গণনা করে ইউজারের বর্তমান অবস্থান সম্পর্কে জানান দেয়। সেই সাথে কি ধরনের ব্যায়াম করতে হবে এবং করার পর আপনার প্রতি সময়ের ফিটনেস ডাটা তৈরি করে।

ইয়োগা ডেইলি ফিটনেসঃ বিশ্বে প্রায় ৩০ শতাংশ লোক প্রতিদিন যোগ ব্যায়াম করে বা চেষ্টা করে থাকে। কিন্তু অনেকেই সঠিক নিয়ম জানার অভাবে ঠিক করে তা করতে পারে না। তাই তাদের জন্য শিক্ষক হিসেবে কাজ করে এই অ্যাপটি। কেমন স্বাস্থ্যের জন্য কোন ব্যায়ামটি উৎকৃষ্ট এমন সব তথ্য উপাত্ত এতে আছে।

মন্তব্য করুন

Top