চালু হবে স্বচালিত বাস সেবা - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > চালু হবে স্বচালিত বাস সেবা

চালু হবে স্বচালিত বাস সেবা

আগামী বছরের মাঝামাঝি সময়ে চালু হতে যাচ্ছে স্বচালিত বাস সেবা। শুরুতে স্কটল্যান্ডের ফোর্থ রোড ব্রিজ অঞ্চলেই সীমাবদ্ধ থাকবে এই সেবা। যদি সফলভাবে এক মাস চালাতে পারে তাহলে তখন বিশ্বের অন্যান্য দেশে এর কাজ করবে অ্যালেক্সান্ডার ডেনিস এবং ফিউশন প্রসেসিং প্রতিষ্ঠানসমূহ। কেননা স্বচালিত বাস সেবা কয়েকটি প্রতিষ্ঠান কাজ করছে।

২০২১ সাল নাগাদ বাস সেবাটি সম্পূর্ণভাবে চালু হবে। এর আগে স্কটল্যান্ডে স্বচালিত বাসের পরীক্ষা চালাবে স্বচালিত বাস সেবার আরেকটি প্রতিষ্ঠান স্টেজকোচ। মূলত সাধারণ বাসগুলোকে রূপান্তর করে এতে স্বচালনা প্রযুক্তি যোগ করা হবে। প্রথম পর্যায়ে একটি বাস দিয়ে পরীক্ষা করা হবে। পরবর্তীতে পাঁচটি একতলা বাস নিয়ে পরীক্ষা চালানো হবে। প্রতিটি বাসে সিট থাকবে ৪২টি।

চালকবিহীন হলেও ইংল্যান্ডের নীতিমালা অনুযায়ী স্বচালিত বাসে একজন সহকারী চালক থাকা বাধ্যতামূলক। প্রযুক্তিগতভাবে এই বাসগুলো লেভেল ৪ অটোম্যাটিক যান। ফলে কিছু কিছু ক্ষেত্রে সহকারি চালক ছাড়াই চালানো যাবে এগুলো। আবার লেভেল ৫  অটোম্যাটিক বাসগুলোতে কোনো অবস্থাতেই সহকারি চালক রাখার বাধ্যবাধকতা নেই। সেই সাথে এই বাসগুলোতে চালাতে স্টিয়ারিং হুইল এবং প্যাডেল থাকে না। স্বচালিত বাসটি ১৪ মাইল পর্যন্ত পথ চলতে পারবে বলে ধারনা করা হচ্ছে।

ইতোমধ্যে ফ্রান্সের কয়েকটি শহরে চালকবিহীন মিনিবাস সেবা চালু করেছে দেশটির কয়েকটি প্রতিষ্ঠান।

 

মন্তব্য করুন

Top