অ্যাপলের নতুন বিপত্তি - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > অ্যাপলের নতুন বিপত্তি

অ্যাপলের নতুন বিপত্তি

এই বছরের শেষ প্রান্তিকে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ভাগ্য অনেকটাই ভাটা দেখা দিয়েছে। এ বছর বাজারে আনা নতুন আইফোন ফিচার ও মূল্য গ্রাহকদের মনে ঠাঁই করতে পারেনি। তার উপর এ সপ্তাহের শুরুতে অ্যাপলের বাজারমূল্য কমে ৭৪,৬৮০ কোটি ডলারে নেমে বিশ্ববাজারে মাইক্রোসফটের পর দ্বিতীয় স্থানে অবস্থান করছে প্রতিষ্ঠানটি।

মরার উপর খাড়ার ঘা হয়ে এখন একক আধিপত্যের জন্য অ্যাপলের বিরুদ্ধে মামলা করতে চাইছে তাদেরই একদল গ্রাহক। তাদের দাবি অ্যাপল কয়েকশ কোটি ডলারের অ্যাপ স্টোরে প্রতিদ্বন্দ্বীদের সরিয়ে রেখে অ্যাপলের অ্যাপ ব্যবহারের জন্য বাড়তি অর্থ পরিশোধে ব্যবহারকারীদের বাধ্য করছে। অর্থাৎ দেশব্যাপী আইফোন গ্রাহকদের আইফোন অ্যাপের জন্য অন্য কোনো প্রতিদ্বন্দ্বীতামূলক বাজারে যে অর্থ দিতে হত তার তুলনায় লাখ লাখ ডলার বেশি দিতে হচ্ছে।  

ইতোপূর্বে ২০১৭ সালে অ্যাপলের বিরুদ্ধে আরেক দল গ্রাহক একটি ক্লাস অ্যাকশন মামলা করার অধিকার জিতেছিল। এরপর অ্যাপল এখন আদালতের এই সিদ্ধান্ত ঘুরিয়ে দিতে সুপ্রিম কোর্টে আবেদন করেছে। তাই এবার ব্যর্থ হলে প্রতিষ্ঠানটির সবচেয়ে দ্রুত বাড়তে থাকা ও সবচেয়ে লাভজনক খাত অ্যাপ স্টোরের ব্যবসায়িক মডেল হুমকির সম্মুখীন হবে।

১৯৭৭ সালের ধারায় মার্কিন সুপ্রিম কোর্টের এক আদেশে বলা আছে যে শুধু “সরাসরি ক্রেতারাই” অ্যান্টিট্রাস্ট লঙ্ঘন নিয়ে ক্ষতিপূরণ চাইতে পারবে। এই আদেশকে ভিত্তি করেই অ্যাপল এই মামলা শেষ করতে চাচ্ছে। তাই এ সপ্তাহে মার্কিন সুপ্রিম কোর্টে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

যদিও অ্যাপল যেকোন ধরনের দোষ মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে। তবু নিজেদের সঠিক স্থানে প্রমাণ করতেই কোর্টে যাচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির মুখপাত্র।

 

মন্তব্য করুন

Top