অ্যাপলকে পিছনে ফেলে শীর্ষে মাইক্রোসফট - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > অ্যাপলকে পিছনে ফেলে শীর্ষে মাইক্রোসফট

অ্যাপলকে পিছনে ফেলে শীর্ষে মাইক্রোসফট

বিগত দশ বছরে প্রথমবারের মত ৫,৩৩০ কোটি ডলারের বাজারমূল্য নিয়ে আমেরিকার সর্বোচ্চ বাজারমূল্যের প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ২০১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে গেইমিং ল্যাপটপ, অ্যাজিউর ক্লাউড ও সারফেইস ল্যাপটপে আয় বাড়ানোর মাধ্যমে মাইক্রোসফটের আয় এসেছে ২৯১০ কোটি ডলার। আর মোট লাভ হয়েছে ৮৮০ কোটি ডলার। এ হিসেবে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ১৯% এবং মোট লাভ বেড়েছে ৩৪%।

এ বছরের শেষ প্রান্তিকে অ্যাপলের বাজারমূল্য কমে ৭৪,৬৮০ কোটি ডলারে নেমেছে। আইএএনএস-এর প্রতিবেদনে উঠে এসেছে যে প্রত্যাশা অনুযায়ী আইফোন বিক্রি করতে না পারাকেই অ্যাপলের বাজারমূল্য কমার মূল কারণ হিসেবে দেখা হচ্ছে।

মাইক্রোসফটের এক বিবৃতে বলা হয়েছে যে মাইক্রোসফট ২০১৯ অর্থবছরে একটি সুন্দর সূচনা করেছে। এটি প্রতিষ্ঠানের উদ্ভাবন ও গ্রাহকরা তাদের ডিজিটাল রূপান্তরে প্রতিষ্ঠানটির উপর যে আস্থা রাখছে তারই একটি ফল।

এছাড়া বর্তমান তালিকায় ৭৩৬৬০ কোটি ডলার নিয়ে তৃতীয় অবস্থানে আছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ও ৭২,৫৫০ কোটি ডলার নিয়ে চতুর্থ অবস্থানে আছে ওয়েব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

বাজার বিশ্লেষকদের মতে, “আইফোনের বাজারে যদি গ্রাহকদের পুনরায় ধরতে পারে তাহলে হয়তো অ্যাপল পূর্বের স্থানে পৌঁছাতে পারবে।”

 

মন্তব্য করুন

Top