পদ ছাড়বেন না জুকারবার্গ, থাকবেন শেরিলও - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > পদ ছাড়বেন না জুকারবার্গ, থাকবেন শেরিলও

পদ ছাড়বেন না জুকারবার্গ, থাকবেন শেরিলও

ফেসবুকের পাঁচ কোটি একাউন্ট হ্যাক, ব্যক্তিগত তথ্য নিয়ে ফেসবুকের ব্যবসা, নির্বাচনে হস্তক্ষেপ, ভুয়া খবর ঠেকানোর বিরুদ্ধে অপর্যাপ্ত ব্যবস্থার কারণে সম্প্রতি বিনিয়োগকারীরা ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গকে তার পদ থেকে হটাতে চাচ্ছিল। কিন্তু এ ধরনের পদক্ষেপ নিতে নারাজ খোদ জুকারবার্গ। এমনকি প্রতিষ্ঠানটির সিওও শেরিল স্যান্ডবার্গকেও সরাতে চাচ্ছে একই গোষ্ঠী।   

নিউইয়র্ক টাইমস ফেসবুকের কর্মকাণ্ড নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে ফেসবুক যথেষ্ট স্বচ্ছ নয়। এ ছাড়া ফেসবুক ডিফাইনার্স পাবলিক অ্যাফেয়ার্স নামের একটি পিআর ফার্ম ভাড়া করেছে যাতে ফেসবুকের প্রতিদ্বন্দ্বী ও সমালোচকদের নামে কুৎসা ছড়ানো হয়।

বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে যে ফেসবুক থেকে জুকারবার্গকে সরানো সহজ নয়। কারণ তার কাছেই ফেসবুকের সব ক্ষমতা। প্রতিষ্ঠানটির অধিকাংশ ভোটের ক্ষমতা তার হাতে রেখেছেন তিনি। বিনিয়োগকারীরা মনে করছেন যে জুকারবার্গ না থাকলেই ফেসবুকের ভাবমূর্তি উজ্জ্বল হবে। তাই এর আগেও তাকে সরাতে ভোট দেওয়ার ক্ষমতা চাওয়া হয়েছিল। কিন্তু বরাবরই সে প্রস্তাবগুলো নাকচ হয়েছে।

ফেসবুককে ঠিকপথে ফেরানোর জন্য অনড় জুকারবার্গ। সিএনএনের লরি সেগালকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে মার্ক জুকারবার্গ বলেন, “তার ফেসবুকে থাকা জরুরি। তিনি ফেসবুকের চেয়ারম্যান পদটি ছাড়বেন না।” তার ডান হাত বলে পরিচিত শেরিল স্যান্ডবার্গের প্রসঙ্গে বলেন, “ফেসবুকের খুব গুরুত্বপূর্ণ অংশ শেরিল। ফেসবুকের অনেক বড় বড় সমস্যা সমাধানে তিনি অনেক বড় ভূমিকা রেখেছেন। এক দশকের বেশি সময় ধরে তিনি আমার গুরুত্বপূর্ণ সহযোগী। সামনের দশকলোতেও আমরা একসঙ্গে কাজ করব বলে আশা রাখি।”

 

মন্তব্য করুন

Top