সাইবার নিরাপত্তা বিষয়ে আপনি কতটুকু সচেতন? - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > সাইবার নিরাপত্তা বিষয়ে আপনি কতটুকু সচেতন?

সাইবার নিরাপত্তা বিষয়ে আপনি কতটুকু সচেতন?

কম্পিউটার বা স্মার্টফোন মানুষের নিত্যদিনের সঙ্গী। তবে সাইবার ক্রাইম যে সবসময় কেবল বড় প্রতিষ্ঠান বা ব্যাংকগুলোতেই ঘটে এই ধারনা অনেকেই পোষণ করে। তাই অনেক ইউজারই তাদের নিজস্ব কম্পিউটারের প্রতি সেভাবে সচেতন নয়। কারণ সাইবার দুর্বৃত্তরা সর্বদায় ওত পেতে থাকে। তাই আপনার ডাটা সুরক্ষায় জেনে নিন দরকারি কিছু তথ্য:

  • কম্পিউটার ছাড়া অফিস কিংবা ঘর সব ক্ষেত্রেই জীবন এখন অনেকটা অকেজো হয়ে পড়ে। তাই সাধারণত যে নেটওয়ার্ক ব্যবহার করা হয় তা নিরাপদ রাখা সবচেয়ে জরুরি। নেটওয়ার্ক নিরাপদ কিনা তা নিয়মিত পরীক্ষা করা। সেই সাথে ডমিন আইডিতে যেন বাইরের কেউ ঢুকতে না পারে সেটা নিশ্চিত করা।                                 
  • অনেকেই ইন্টারনেটের দ্রুতগতি ধরে রাখতে অথবা খরচ কম করতে স্মার্ট ডিভাইজের অটো-আপডেট অপশনটি বন্ধ করে রাখে। কিন্তু তা নিজের জন্য বিপদ হয়ে দাঁড়ায়। সুতরাং সাময়িক সময়ের কথা চিন্তা না করে কম্পিউটারের অপারেটিং সিস্টেম ও নিত্য ব্যবহৃত সব সফটওয়্যার সময়মত আপডেট করতে হবে।                                       
  • কম্পিউটারে নিজের গুরুত্বপূর্ণ সকল তথ্য নিরাপদে রাখার পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্য এক্সটার্নাল হার্ডডিস্ক, ক্লাউড বা অন্য কোনো মাধ্যমে রাখা উচিত।                          
  • বর্তমানে ডকুমেন্ট আদান-প্রদান থেকে শুরু করে ব্যক্তিগত ফাইলের ব্যাকআপ, চ্যাটিং, ব্যাংকিং লেনদেন সবকিছুই অনলাইন ভিত্তিক। এক্ষেত্রে সহজ পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকায় উত্তম। সেই সাথে বছরে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তন করা প্রয়োজন।                                        
  • ইদানীং ইউএসবির মাধ্যমে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। কারণ এখন প্রায় সব স্মার্ট ডিভাইজেই ইউএসবি-এর সিস্টেম রয়েছে। ডাটা ট্রান্সফার করার আগে ভাল করে পরীক্ষা করে নেওয়া দরকার। খুব প্রয়োজনীয় না হলে নিজের কম্পিউটারে অন্যের ডিভাইজ চার্জ দেওয়া ঠিক না।                             
  • স্মার্ট ডিভাইজের জন্য অ্যান্টি-ভাইরাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখতে হবে যে বিনা মূল্যের অ্যান্টিভাইরাস সব সময় নিরাপদ হয় না। এ বিষয়ে সচেতন থাকতে হবে।   

 

মন্তব্য করুন

Top