৭৫০০ কোটি ডলার খোয়াল পাঁচ প্রযুক্তি জায়ান্ট - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > ৭৫০০ কোটি ডলার খোয়াল পাঁচ প্রযুক্তি জায়ান্ট

৭৫০০ কোটি ডলার খোয়াল পাঁচ প্রযুক্তি জায়ান্ট

বছরের শেষ প্রান্তিকের হিসেবে বেশ শোরগোল সৃষ্টি করেছে বিশ্ববাজারে। গত শুক্রবার অ্যাপল, অ্যালফাবেট, অ্যামাজন, মাইক্রোসফট, ফেসবুক -বিশ্বের শীর্ষ পাঁচ তিষ্ঠানের বাজারমূল্য হারিয়েছে মোট ৭৫০০ কোটি মার্কিন ডলার।

প্রযুক্তি জায়ান্টগুলোর সাম্প্রতিক আর্থিক প্রতিবেদনগুলো নিয়ে খুশি হতে পারেননি বিশ্লেষকরা। তারা বাজার নিয়ে বার্ষিক যে বিশ্লেষণ করেছেন তাতে বলা হয়েছে যে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের শেয়ারমূল্য পড়েছে ২.৪% এবং পাঁচ প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি বাজারমূল্য হারিয়েছে এ প্রতিষ্ঠানটি। চীন-আমেরিকার বাণিজ্য চুক্তিকে এর কারণ বলে ধরা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে যে  ২০০৮ সালের পর এ বছরের অক্টোবরই পার করছে প্রযুক্তি খাতের সবচেয়ে বাজে শেয়ার। অক্টোবরে ন্যাসডাকের লেনদেন শেষ হয়েছে ৯.২% হ্রাসে। ওই মাসে অ্যামাজনের শেয়ারমূল্য পড়েছে ২০% এবং গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেটের ক্ষেত্রে অংকটা ৯.৭%।

অন্যদিকে শুক্রবার অ্যাপলের শেয়ারমূল্য পড়েছে ১.৯৩%, মাইক্রোসফটের ১.৯৫%, ফেসবুকের ১.৯৭% এবং অ্যালফাবেটের ১.৬১%। বড়দিন ও নতুন বছরের আগমন উপলক্ষেও খুব একটা ভাল ব্যবসা করতে পারবে বলে আশা করতে পারছে প্রতিষ্ঠানগুলো।

এদিকে অ্যাপল এক ঘোষণায় জানিয়েছে, তারা এখন থেকে আইফোন, আইপ্যাড আর ম্যাক ডিভাইস কতগুলো বিক্রি হয়েছে সে সংখ্যা প্রকাশ করবে না।

 

মন্তব্য করুন

Top