জিনিয়াস গুগলের উৎপত্তি - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > জিনিয়াস গুগলের উৎপত্তি

জিনিয়াস গুগলের উৎপত্তি

গুগলের ক্যালিফোর্নিয়ার সদর দপ্তরে বসবাস করে তাদের পোষা প্রাণী টি-রেক্স! যাকে স্ট্যান নামে ডাকা হয়। প্রতিষ্ঠাতা একে একটি প্রতীক হিসেবে রেখেছেন অফিসের সামনে। মূলত গুগলকে এই টি-রেক্সের মত করে যেন বিলুপ্ত হতে না হয় সেজন্য গুগল প্রতিষ্ঠাতা এটি অফিসের সামনে রেখেছেন। তারা কর্মচারীদের স্মরণ করিয়ে দেন যেন গুগলকে তারা বিলুপ্তির পথে নিয়ে না যায়। আর বিলুপ্তির পথে না যাওয়ার জন্য তারা প্রতিনিয়ত কাজ করে চলেছে।

তারই ধারাবাহিকতায় গুগল ২০১৪ সালে প্রায় ৫০ কোটি মার্কিন ডলারে কিনে নেয় “ডিপমাইন্ড” প্রতিষ্ঠানটি। ২০১০ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠিত ডিপমাইন্ড একটি ব্রিটিশভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রতিষ্ঠান। ২০১৪ সালে প্রতিষ্ঠানটিকে অধিগ্রহণ করে গুগল আর সেইসাথে কোম্পানিটি একটি নিউরাল নেটওয়ার্ক তৈরি করে।

এটি একটি নিউরাল টুরিং মেশিন তৈরি করেছে। এটি প্রচলিত টিউরিং মেশিনের মতো বহিরাগত মেমরি অ্যাক্সেস করতে সক্ষম, যার ফলে একটি কম্পিউটার যা মানুষের মস্তিষ্কের স্বল্পমেয়াদী মেমরিকে অনুকরণ করতে পারে। ২০১৫ সালে বানানো “আলফাগো” প্রোগ্রামটি প্রথমবারের মতো একজন পেশাদার “গো” প্লেয়ারকে পরাজিত করে শিরোনামে চলে আসে। তাছাড়া ডিপমাইন্ড থেকে আরো বানানো প্রোগ্রাম যেমন- “আলফা জিরো” দাবা এবং শোগি (জাপানি দাবা) খেলতে সক্ষম।

এছাড়াও অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি সুরক্ষায় গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হচ্ছে। সেই সাথে গুগলের সার্ভারে যুক্ত করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা। এর প্রধান কাজ হল সার্ভারের

কুলিং সিস্টেমকে পর্যেবেক্ষণ করা। মেশিন লার্নিং এবং নিউরো-সায়েন্সের সংমিশ্রণ ঘটিয়ে একটি ‘জেনারেল পারপাস লার্নিং অ্যালগোরিদম’ তৈরিতে কাজ করা ডিপমাইন্ডকে ফেসবুকও কিনতে চেয়েছিল। কিন্তু ফেসবুককে পেছনে ফেলে প্রায় ৫০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে ডিপমাইন্ড টেকনলোজিসের মালিক আজ গুগল!

 

মন্তব্য করুন

Top