অ্যান্ড্রয়েড অ্যাপগুলো কি তাহলে অনিরাপদ? - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > অ্যান্ড্রয়েড অ্যাপগুলো কি তাহলে অনিরাপদ?

অ্যান্ড্রয়েড অ্যাপগুলো কি তাহলে অনিরাপদ?

বিশ্বে প্রতিদিন লাখ লাখ অ্যাপ ডাউনলোড করা হচ্ছে। কিছু অ্যাপ প্রয়োজনীয় এবং কিছু অ্যাপ আনন্দ দেয় গ্রাহকদের। কিন্তু সব ধরনের অ্যাপই কোন না কোনভাবে গ্রাহকের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছে। সম্প্রতি এক গবেষণা থেকে এমন তথ্য উঠে এসেছে যে অধিকাংশ অ্যাপ থেকে নেওয়া গ্রাহকের তথ্য গুগলের সঙ্গে শেয়ার করা হচ্ছে।

বিজ্ঞাপন আর ডেটা শেয়ার করে হওয়া আয়ের উপর নির্ভর করা বিনামূল্যের অ্যাপগুলো নিয়ে এই গবেষণা চালিয়েছেন গবেষকরা। ইংল্যান্ডে এই গবেষণা করা হয়েছে। গবেষকরা গুগল প্লে স্টোর থেকে ৯০০০০০ টির বেশি অ্যাপ নিয়ে এই গবেষণা পরিচালনা করেছেন।

প্রায় ৯০% অ্যান্ড্রয়েড অ্যাপ গুগলের সঙ্গে ডাটা শেয়ার করে। তাছাড়াও প্রায় অর্ধেক অ্যাপ অন্তত ১০টি তৃতীয় পক্ষের সঙ্গে ডাটা শেয়ার করে বলেও জানা যায়। এসব তৃতীয় পক্ষের মধ্যে ফেইসবুক আর টুইটারের মতো বড় প্রতিষ্ঠানও রয়েছে।

তৃতীয় পক্ষের সঙ্গে সম্পৃক্ততা থাকার দিক থেকে সংবাদ অ্যাপ আর শিশুদের লক্ষ্য করে বানানো অ্যাপগুলো সবচেয়ে বাজে। এসব অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা ডাটার মধ্যে ইউজারদের বয়স, লিঙ্গ, ঠিকানার মতো তথ্য থাকে।

সূত্র থেকে বলা হয়েছে যে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছে ইউজারদের ডাটা কাজে লাগানোর আকর্ষণীয় ব্যবসা মডেল রয়েছে। ওই মডেলই গ্রাহকের নিরাপত্তা হ্রাস করছে।

এই পরীক্ষায় গবেষকরা শুধুমাত্র অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা হয়েছে।

মন্তব্য করুন

Top