বেকারত্ব দূরীকরণে দেশে প্রথমবারের মত এসেছে সিভির ব্যাংক 'সিভিলিংকড' - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > বেকারত্ব দূরীকরণে দেশে প্রথমবারের মত এসেছে সিভির ব্যাংক ‘সিভিলিংকড’

বেকারত্ব দূরীকরণে দেশে প্রথমবারের মত এসেছে সিভির ব্যাংক ‘সিভিলিংকড’

বেকারত্ব নিয়ে নতুন করে বলার কিছু নেই। দেশের অনেকেই চাকরি খুঁজতে বিভিন্ন চাকরি বিজ্ঞপ্তি সাইটের দ্বারস্থ হয়। কিন্তু সবসময় তা ফলপ্রসূ হচ্ছে না। এর অন্যতম কারণ হল বিজ্ঞপ্তি সাইটগুলোতে সময় নির্দিষ্ট থাকে।

অন্যদিকে, অনেক সময় দেখা যাচ্ছে প্রার্থীরা এমন বিজ্ঞপ্তিতে আবেদন করেন যে পদের জন্য যথাযথ যোগ্যতা তাদের নেই। যারা চাকরি খুঁজছে তাদের শ্রম যেমন পণ্ডশ্রমে পরিণত হয় তেমনি কোম্পানিগুলো যোগ্যকর্মী খুঁজতে গিয়ে হয়রানিতে পড়ে।

উভয়পক্ষের সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো এসেছে অনলাইনভিত্তিক সেবা ‘সিভিলিংকড’ (cvlinked)। যারা চাকরি বা প্রয়োজনে সিভি সংরক্ষণ করে রাখতে চায় তাদের জন্য চালু হয়েছে অনলাইন সেবা সিভিলিংকড। উদ্যোক্তারা একে কর্মী অনুসন্ধানবিষয়ক অনলাইনভিত্তিক সেবা বলছে। দেশের তরুণ উদ্যোক্তাদের তৈরি এ সেবাটি সহজে চাকরি পেতে সাহায্য করবে।

সেবাটির প্রধান নির্বাহী মীর তাইফুজ্জামান শিশির বলেন, “বিগত কয়েক বছর ধরেই মানবসম্পদ নির্বাচনের জন্য এ ধরনের প্রথাগত নিয়মের বাইরে গিয়ে দ্রুততর ও সহজ পদ্ধতির কথা ভাবছিলাম। সেই ভাবনাকে বাস্তবে রূপ দিতে আমরা নিয়ে আসি অনলাইনভিত্তিক সেবা ‘সিভিলিংকড’। এ সেবার মাধ্যমে কোনো প্রার্থীকে চাকরি খুঁজতে হবে না এবং চাকরির আবেদন করতে হবে না। সিভি ব্যাংক হিসেবে এখানে চাকরিদাতা প্রতিষ্ঠান সিভি যাচাই করতে পারবে। এখানে যাচাই করা সিভি রাখা হবে। বিনা মূল্যে এ সেবা ব্যবহারের সুযোগ থাকছে। এতে স্মার্ট কি ওয়ার্ড ব্যবহার করে প্রাসঙ্গিক তথ্য খোঁজার সুবিধাও থাকবে।”

সিভিলিংকডের বেশ কিছু অভিনব সেবার মধ্যে অন্যতম হল এখানে কোনো প্রার্থীকে চাকরি খুঁজতে হবে না এবং চাকরির আবেদন করতে হবে না। যেহেতু এটি একটি সিভি ব্যাংক তাই এখানে প্রতিটা সিভি চাকরিদাতা কোম্পানির জন্য উন্মুক্ত থাকবে। সুতরাং কোনো সিভি পছন্দ হলে সরাসরি সেই প্রার্থীর সঙ্গে ফোনে বা মেইলের মাধ্যমে যোগাযোগ করা হবে।

গুগল প্লে স্টোরে সিভিলিংকডের অ্যাপ পাওয়া যাবে। সেখান থেকে সিভি তৈরি করা যাবে।

 

মন্তব্য করুন

Top