বন্ধ হতে চলেছে অচল গুগল প্লাস - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > বন্ধ হতে চলেছে অচল গুগল প্লাস

বন্ধ হতে চলেছে অচল গুগল প্লাস

গুগল প্লাস নিয়ে বরাবরই নেতিবাচক সাড়া পেয়েছে গুগল। অচলাবস্থায় পড়ে থাকা এই সাইটের ইউজারদের মাঝে ৯০% ইউজার মাত্র ৫ সেকেন্ডের মত সময় ব্যয় করে সেখানে। ইকোনমিস্ট’ তাদের এক প্রতিবেদনে বলছে, গুগল প্লাস এর মধ্যে ভূতুড়ে জায়গায় পরিণত হয়েছে।

২০১১ সালে গুগল প্লাস বন্ধ করার ঘোষণা দিয়েছিল প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। কিন্তু এখন পর্যন্ত তা হয়নি। কারণ গুগল কর্তৃপক্ষ এ সাইটটিকে একেবারে শেষ করে দেওয়ার পক্ষেও নন। এখান থেকে যে বিষয়গুলো কাজে লাগানোর মতো অর্থাৎ সাইটটির একটি সংস্করণ বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবহারের জন্য রাখবে বলে তারা মনে করেন।

গত মার্চে গুগল প্লাসের কোডে নিরাপত্তা ত্রুটি ধরার কারণেও সাইটটি বন্ধ করার কথা উঠে এসেছে। প্রায় পাঁচ লাখের বেশি ব্যবহারকারীর তথ্য থার্ড-পার্টি অ্যাপের কাছে উন্মুক্ত হয়ে যায়।  

নিরাপত্তাত্রুটির কথা চেপে যাওয়ার বিষয়টি ভালোভাবে নেননি নিরাপত্তা ও প্রাইভেসি বিশেষজ্ঞরা। তাই সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে একসময় মর্যাদা পাওয়া গুগল প্লাস মর্যাদা খুইয়ে বন্ধ হতে যাচ্ছে। অনেকেই একে আগে বিদায় জানিয়েছেন। গুগল কর্তৃপক্ষও অনেকটা অস্বস্তিতে পড়ে একে বিদায় দিচ্ছেন।

কিন্তু এই সাইটটি বন্ধ হয়ে গেলে তেমন প্রভাব পড়বে বলে মনে করছেন না বিশেষজ্ঞ কমিটি। এমনকি সাধারণ ইউজাররা গুগল প্লাসকে বন্ধ করার পক্ষেই নিজেদের রায় দিচ্ছে।

 

মন্তব্য করুন

Top