'গুগল প্লে' স্টোরের জন্য ফ্রি সার্ভিস বন্ধ করে দিবে গুগল - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > ‘গুগল প্লে’ স্টোরের জন্য ফ্রি সার্ভিস বন্ধ করে দিবে গুগল

‘গুগল প্লে’ স্টোরের জন্য ফ্রি সার্ভিস বন্ধ করে দিবে গুগল

চলতি সপ্তাহের মঙ্গলবার নতুন নীতিমালা প্রয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। এখন থেকে বিনামূল্যে ‘গুগল প্লে’ অ্যাপ স্টোর ব্যবহারের সুযোগ দিবে না প্রতিষ্ঠানটি। তবে এটি কেবল ইউরোপের ক্ষেত্রে প্রযোজ্য।

ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্ট্রিট্রাস্ট আদেশ মানতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রতিদ্বন্দ্বী অপারেটিং সিস্টেম ব্যবহারের সুযোগ দেবে গুগল। প্রতিষ্ঠানটি এর বিনিময়ে ইউরোপে ‘গুগল প্লে’ স্টোর ব্যবহারের ক্ষেত্রে স্মার্টফোন নির্মাতাদের কাছ থেকে লাইসেন্সিং ফি নিবে।

ইউরোপিয়ান কমিশন অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের মাধ্যমে প্রতিদ্বন্দ্বীদের দমিয়ে রাখার দায়ে তিন মাস আগে গুগলকে পাঁচশ’ কোটি মার্কিন ডলার জরিমানা করেছিল। পছন্দ না হলেও বিষয়টি মেনে নিয়েছে গুগল। তবে গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, “ইউরোপীয় আইনের সঙ্গে তাল মেলাতে গিয়ে প্রতিষ্ঠানের আয়ে আঘাত লেগেছে। তাই লাইসেন্সিং ফি নিয়ে তারা তাদের ক্ষতস্থান পূরণ করবে।”

আইসল্যান্ড, লিচটেনস্টেইন এবং নরওয়েসহ ২৮টি ইউরোপিয়ান ইউনিয়নের দেশ নিয়ে গঠিত ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া। এ মাসের শেষ দিক থেকে সেখানে বিক্রি করা সব নতুন স্মার্টফোন ও ট্যাবলেটে এই পরিবর্তনগুলো দেখা যাবে বলে এক ব্লগ পোস্টে গুগলের প্ল্যাটফর্মস অ্যান্ড ইকোসিস্টেমস-এর ভাইস প্রেসিডেন্ট হিরোশি লোখেইমার লিখেছেন।  

 

মন্তব্য করুন

Top