প্রযুক্তি উদ্যোক্তাদের জন্য জ্যাক মার নতুন উদ্যোগ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > প্রযুক্তি উদ্যোক্তাদের জন্য জ্যাক মার নতুন উদ্যোগ

প্রযুক্তি উদ্যোক্তাদের জন্য জ্যাক মার নতুন উদ্যোগ

প্রযুক্তি উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিতে চীনের আলিবাবা গ্রুপের এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা এক ভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, গত শনিবার ইন্দোনেশিয়ায় জ্যাক মা তার পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি বলেন, “আমি একজন ই-কমার্স খাতের এ উদ্যোক্তা। আমি জানি এই পথ কেমন। তাই হাজারো প্রযুক্তি উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিতে একটি ইনস্টিটিউট গড়তে চাই।”

প্রতিষ্ঠানটির নাম ‘জ্যাক মা ইনস্টিটিউট অব এন্ট্রাপ্রেনার্স’ হবে বলে জানিয়েছেন তিনি। আগামী এক দশকজুড়ে প্রশিক্ষণ পরিচালনা করা এবং প্রতিবছর ওই প্রতিষ্ঠান থেকে এক হাজার প্রযুক্তি খাতের নেতৃত্ব সৃষ্টি করাই হবে এই উদ্যোগের লক্ষ্য ও উদ্দেশ্য। তবে কবে নাগাদ এর কাজ শুরু হবে তা এখন জানা যায়নি।

জ্যাক মা ইন্দোনেশিয়া সরকারের ই-কমার্স খাতের পরামর্শক হিসেবে কাজ করলেও আলিবাবার গুরুত্বপূর্ণ বাজারও এই দেশ। এ নিয়ে তিনি বলেন, “ইন্দোনেশিয়ার তরুণদের শেখার দারুণ সুযোগ দিচ্ছি আমরা। ইন্দোনেশিয়ার এখন দক্ষ মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগ করা উচিত। কারন যখন মানুষের অবস্থা পরিবর্তন হবে কেবল তখনই তাদের মনে পরিবর্তন আসবে এবং তারা ডিজিটাল অধ্যায়ে যুক্ত হতে পারবে। ইন্দোনেশিয়ার প্রযুক্তি খাতে প্রশিক্ষিত প্রকৌশলীর ঘাটতি রয়েছে। ইন্দোনেশিয়ায় তাই ক্লাউড কম্পিউটিংসহ নতুন প্রযুক্তি খাতে প্রশিক্ষণ দিতে কাজ করবে নতুন প্রতিষ্ঠানটি।”

 

মন্তব্য করুন

Top