উদ্যোক্তাদের উদ্দেশ্যে জ্যাক মার পাঁচটি পরামর্শ - ফিনটেক বাংলা
You are here
Home > অন্যান্য > উদ্যোক্তাদের উদ্দেশ্যে জ্যাক মার পাঁচটি পরামর্শ

উদ্যোক্তাদের উদ্দেশ্যে জ্যাক মার পাঁচটি পরামর্শ

নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে দেখতে চাচ্ছেন কিন্তু কোন না কোন ভাবে ব্যর্থ হচ্ছেন। ঘটনাটি অনেকের সাথেই হয়তো মিলে যাচ্ছে। এক একজন উদ্যোক্তা বিভিন্ন ধরনের সীমাবদ্ধতার মুখোমুখি হয়। কিন্তু কিছু সমস্যা সবার জন্যই একই। তাই বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা ডটকমের নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা সকল উদ্যোক্তাদের পাঁচটি পরামর্শ দিয়েছেন।

  • একজন ভাল উদ্যোক্তা সবসময় আশাবাদী হয়। ব্যবসার শুরুটা যেমনই হোক সহজ কিংবা কঠিন, বিনিয়োগকারীকে অবশ্যই ইতিবাচক চিন্তা ধারণ করতে হবে। এই বৈশিষ্ট্যটি বাজারে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করবে। আপনার আশা বাড়ানোর একটি উপায় হল নিজেকে জিজ্ঞাসা করা যে কেন আপনি একই জিনিস নিয়ে কাজ করে অন্যের চেয়ে ভাল করতে পারবেন।
  • একতাই বল। এই উক্তিটির বাস্তবিক প্রয়োগ দেখার জন্য অন্যতম প্লাটফর্ম হল এটি। আপনি যখন কাজের ক্ষেত্রে অন্যদের সমান সুবিধা দিয়ে একাত্মতা প্রকাশ করবেন তাহলে আপনার সফলতা অবশ্যই আপনার স্বপ্নকে স্পর্শ করবে।                    
  • কিছু পেতে হলে কিছু হারাতে হয়। এই কথাটি উদ্যোক্তাদের ক্ষেত্রে যথাযথ প্রযোজ্য। বিনিয়োগের শুরুতেই আপনাকে কিছু ব্যাপারে ছাড় দিতে হবে। তাই প্রথমেই ‘লস লিমিট’ সেট করে নেওয়া ভাল। যেমন অনেক ক্ষেত্রে সময় বেশি লাগতে পারে, কোথাও অর্থ ব্যয় হয় বেশি। তাই ক্ষুদ্রহারে বিনিয়োগ করা উত্তম।                
  • ফোকাস ঠিক রাখা যেকোন কাজের ক্ষেত্রে প্রয়োজনীয়। ব্যবসায় প্রতিদিন নতুন কিছু উদ্ভব হচ্ছে। এর মধ্যে কিছু পণ্য খুব অল্প সময়ে গ্রাহকের মাঝে সাড়া ফেলে। তাই জনস্রোতে না মিশে যে পণ্য বা সেবা নিয়ে কাজ শুরু করেছেন তা পুর্ণ করুন।               
  • ব্যবসার জগতে কিছুই আপনার জন্য তৈরি থাকবে না। প্রতিটি ক্ষেত্রই বিভিন্ন উপায়ে তৈরি করে নিতে হয়। এ ব্যাপারে সর্বদা প্রস্তুত ও সচেষ্ট থাকতে হবে।

 

মন্তব্য করুন

Top