অ্যাপে মিলবে রক্তের সন্ধান -
You are here
Home > টেক বার্তা > অ্যাপে মিলবে রক্তের সন্ধান

অ্যাপে মিলবে রক্তের সন্ধান

দেশে প্রতিদিন শত শত মানুষের জরুরি প্রয়োজনে রক্তের প্রয়োজন হয়। কিন্তু সব সময় তা সঠিক সময়ে পাওয়া যায় না। বাংলাদেশে প্রথমবারের ইমারজেন্সিতে এই সমস্যা লাঘব করার জন্য এসেছে নতুন মোবাইল অ্যাপ ‘ব্লাডলাইন ২৪/৭’। নাঈম মাহফুজ নামে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের এক শিক্ষার্থী রক্তের সন্ধান দেওয়ার জন্য এই মোবাইল অ্যাপটি  তৈরি করেছেন।

ব্লাডলাইন ২৪/৭ অ্যাপে ডোনার (রক্তদাতা) ও মেম্বার (গ্রহীতা) দুই ভাবেই নিবন্ধন করা যাবে। ডোনার হিসেবে নিবন্ধন করলে যে কেউ ডোনারকে স্বেচ্ছায় রক্তদানের জন্য ফোন দিতে পারবে। আবার মেম্বার হিসেবে থাকলে তার মোবাইল নম্বর লুকানো থাকবে। কেবল রক্তের দরকার হলে মেম্বার এখানে বিস্তারিত পোস্ট করতে পারবে।

এছাড়াও সার্চ অপশনের তালিকায় দেখা যাবে কোন কোন গ্রুপের ডোনার আছে। প্রয়োজন হলে সেখান থেকে রিকুয়েস্ট অপশনের মাধ্যমে মেম্বার ডোনারের সাথে যোগাযোগ করতে পারবে। শুধুমাত্র রিকুয়েস্ট একসেপ্ট হলেই মেম্বারের ফোন নম্বর দেখতে পাবে ডোনার।

ইতোমধ্যে সারা দেশ থেকে এই অ্যাপটি ১৬৫০ জন ব্যবহার করছে যার মধ্যে ডোনার ৭০০ জন। গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যাচ্ছে ব্লাডলাইন ২৪/৭।

এ বিষয়ে নাঈম মাহফুজ বলেন, “বেশিরভাগ সময় জরুরি প্রয়োজনে রক্ত জোগাড় করা খুব মুশকিল হয়ে পড়ে। তাই রক্তের সন্ধানে এমন কিছু করতে চেয়েছিলাম যাতে মানুষের দৌড়াদৌড়ি না করতে হয়।”  

 

মন্তব্য করুন

Top