অনুষ্ঠিত হতে যাচ্ছে আই ট্রিপল ই (IEEE) উইমেন ইন ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল লিডারশিপ সামিট ২০১৮ - ফিনটেক বাংলা
You are here
Home > লোকাল ইভেন্টস > অনুষ্ঠিত হতে যাচ্ছে আই ট্রিপল ই (IEEE) উইমেন ইন ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল লিডারশিপ সামিট ২০১৮

অনুষ্ঠিত হতে যাচ্ছে আই ট্রিপল ই (IEEE) উইমেন ইন ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল লিডারশিপ সামিট ২০১৮

ড্রিম।বিলিভ।অ্যাচিভ।ইমপাওয়ার‘ প্রতিপাদ্যকে নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আই ট্রিপল ই (IEEE) উইমেন ইন ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল লিডারশিপ সামিট ২০১৮। আগামী ১২ ও ১৩ অক্টোবর দুই দিনব্যাপী এই সামিট অনুষ্ঠিত হবে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো এই সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং এই সামিটটি আয়োজন করবে আই ট্রিপল ই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রূপ অভ বাংলাদেশ। এই লিডারশিপ সামিট একটি বৈশ্বিক পদক্ষেপ যা নারীদের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে অবদান রাখার জন্য অনুপ্রেরণা স্বরূপ যাতে নারীরা সামনের দিকে আরো এগিয়ে যেতে পারে। তাছাড়া নারী ক্ষমতায়নকে প্রাধান্য দেয়া এই সামিটের অন্যতম দিক।

উক্ত সামিটে, মহিলা ও নারী শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার লক্ষ্যে হিউমেনিটারিয়ান টেকনোলজি বেজড কার্যক্রম গ্রহণ করা হবে ডব্লিউ আই ই (WIE) হিউমেনিটারিয়ান প্রজেক্ট হিসেবে। অনুষ্ঠানে বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে সৃজনশীল আইডিয়ার ওয়ার্কশপ, ইমার্জিং টেকনোলজি, লিডারশী ইমপাওয়ারমেন্টসহ মেডিক্যাল রিসার্চ এবং আরো অনেক কিছু।

তাছাড়া, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের নেতৃস্থানীয় শিক্ষক শিক্ষিকা, নারী উদ্যোক্তা, এবং দেশের কয়েকজন মন্ত্রী এই সামিটে বক্তব্য রাখবেন। এদের মধ্যে রয়েছেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি বিভাগের স্টার্টআপ বাংলাদেশের ইনভেস্টমেন্ট এডভাইজার টিনা জাবিন, বুয়েট অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ জাফর ইকবাল, গ্রামীনফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফলি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিদ্যার অধ্যাপক ড. ইয়াসমিন হক, রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ।

এ ছাড়াও, যুক্তরাষ্ট্রের কানসাস বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপিকা বোজেনা প্যাসিক ডানকান, মালয়েশিয়ার এমজিএ জিইও ইউনিট অপারেশনস সাপোর্ট কমিটির সদস্য জুহাইনা জাকারিয়া, ও মালয়েশিয়া ভিত্তিক প্রতিষ্ঠান ‘দা সেন্টার অভ ড্যাটা সায়েন্স’ এর ড্যাটা সায়েন্স ডিরেক্টর সামিরা ইমারসন, বাংলাদেশ ফেডারেশন অভ উইমেন এন্টারপ্রেনার্স এর সভাপতি রোকেয়া আফজাল রহমান, সহজ ডট কমের প্রতিষ্ঠাতা মালিহা এম কাদির, পালস হেলথকেয়ার সার্ভিসের প্রতিষ্ঠাতা রুবাবা দৌলা, ব্রিটিশ আমেরিকা টোবাকো বাংলাদেশের কর্পোরেট হেড মেহনাজ কবির, এটিএন নিউজের হেড মুন্নি সাহা এবং দেশ বিদেশের আরো অনেক বরেণ্য ব্যক্তিত্ব আসছেন উক্ত সামিটে।

বুয়েটের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সাইফুল ইসলাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কনক কান্তি বড়ূয়া থাকবেন এবং তাদের মূল্যবান বক্তব্য রাখবেন।

উল্লেখ্য, ইনস্টিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারস (আই ট্রিপল ই) ১৬০ টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে এবং নারী প্রকৌশল এর সবচেয়ে সক্রিয় একটি গ্রূপ যা নারীদেরকে একাডেমিক এবং বহির্ভূত প্রকৌশল ও বিজ্ঞানমূলক কাজে উৎসাহিত করে থাকে।

 

আইট্রিপলই-র উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রূপ ২০১১ সাল থেকে কার্যক্রম শুরু করে এবং বর্তমানে ১০০০ এর বেশি ছাত্রছাত্রী ও পেশাদার সদস্য রয়েছে যারা বিভিন্ন গবেষণামূলক কাজ করে থাকে।

 

 

সামিটের বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন: http://wieilsbd2018.com/

 

মন্তব্য করুন

Top