বছরের সেরা এআর গেমসমূহ - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > বছরের সেরা এআর গেমসমূহ

বছরের সেরা এআর গেমসমূহ

অগমেন্টেড রিয়্যালিটি (এআর) নিয়ে বরাবরই গুঞ্জন শোনা যায়। এগুলোর মাঝে সবচেয়ে বেশি আলোচনায় আসে বিভিন্ন গেমস্‌। এই গেমগুলো নিয়ে গ্রাহকদের আকর্ষণের শেষ নেই। তাই প্রতিবছর এআর-ভিত্তিক গেম বাজারে মুক্তি পাচ্ছে। সাউন্ড, রিয়্যেল ভিজুয়ালিটির জন্য অন্যান্য গেমের তুলনায় এআর গেমসমূহ প্রতিযোগিতায় বেশ এগিয়ে আছে। অ্যান্ড্রয়েড ও আইফোন উভয় প্লাটফর্মে এআর গেমগুলো পাওয়া যায়।

পোকেমন গোঃ

প্রযুক্তির সাথে যুক্ত অথচ পোকেমন গো-এর নাম শোনেনি এমন মানুষ খুঁজে পাওয়া দায়। কিছু বছর আগে ডেভেলাপার নিয়ান্টিক এই গেমটি তৈরি করে। পোকেমন, পোকেমন গো গেমটিতে আসক্ত হওয়ার যে তালিকা প্রকাশ হয়েছে তাতে ছেলে-বুড়ো সব বয়সীর গেমার পাওয়ার গেছে। এখানে পোকেমন যতটাই বাস্তবিক গেমটি খেলা ততটাই সহজ। এটি গেমারের  অবস্থান ট্র্যাক করতে তার ফোনে জিপিএস ব্যবহার করে বিভিন্ন নির্দেশনা দেয় পোকেমনকে খুঁজে বের জন্য। প্লে স্টোরে এখন গেমটি ফ্রি-তে পাওয়া যাচ্ছে।

আমোনঃ

এটি একধরনের পাজেল গেম। এখানে এআর ক্যামেরা পারস্পেক্টিভ আছে যেখানে অপটিক্যাল ট্রিক্স ব্যবহার করে বিভিন্ন সমস্যার সমাধান করতে হয়। গেমটিতে মূলত একটি ভাঙ্গা মূর্তিকে জোড়া লাগাতে হয়। এর জন্য কোন “টাইম লিমিট” নেই।

 

দ্য মেশিনস্‌ঃ

দ্য মেশিনস্‌ একটি রিয়্যাল টাইম স্ট্র্যাটেজি গেম। সম্ভবত এটি প্রযুক্তির দিক থেকে সবচেয়ে আধুনিক ও উন্নত অগমেন্টেড রিয়্যালিটি গেম। এর ম্যাপটি বিস্তারিত, রিয়্যালিটি ট্যাক্সচারও বেশ উন্নত। সোলো ও মাল্টিপল উভয় ভাবেই এটি খেলা যায়। আইফোনের গ্রাহকদের কাছে গেমটি বেশি জনপ্রিয়। মজার ব্যাপার হল গেমটির বেশ ব্যয়বহুল বলা যেতে পারে। গুগল স্টোরে এর বিক্রয় মূল্য ৪.৯৯ ইউরো। এমনকি এটি ইন্সটল দিতে ইউজারের ফোনে ৮০০এমবি স্পেস থাকতে হবে।

এআর জোম্বিঃ

এখানে কিছু অগমেন্টেড জোম্বি থাকবে যার সাথে গেমার অনেকটা জোম্বি হয়েই যুদ্ধ করে। তবে এর জন্য কিছু স্ট্র্যাটেজি মেনে চলতে হবে। আইটিউন অ্যাপ স্টোরে এটি ০.৯৯ ইউরো দিয়ে পাওয়া যাচ্ছে।

 

মন্তব্য করুন

Top