৬০% লেনদেন হবে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে - ফিনটেক বাংলা
You are here
Home > ব্যবসা ও বাণিজ্য > ৬০% লেনদেন হবে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে

৬০% লেনদেন হবে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে

বর্তমান সময়ে বিশ্বজুড়ে কার্ড এবং ট্যাপ-অ্যান্ড-গো এর মত কনটাক্টলেস প্রযুক্তির ব্যবহার বাড়ছে। সহজে ও কম সময়ে লেনদেন করা যায় বলে অধিক জনসংখ্যা অধ্যুষিত এলাকায় এ প্রযুক্তির ব্যবহার অনেক বেড়েছে।

দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধির মাত্রা দেখে বিশেষজ্ঞরা বলেছেন যে ২০২০ সালের দিকে এনএফসির ব্যবহার ৬০%-এ উন্নীত করবে। ফলে ব্যবসা-বাণিজ্য, ট্রানজিট টিকিটিংয়ের মত বড় বড় ক্ষেত্রে এক অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে।   

সারা বিশ্বের ট্রান্সপোর্ট অপারেটররা মানুষের জীবনকে সহজতর করতে কনটাক্টলেস টিকিটিং প্রথা চালু করতে যাচ্ছে। যদিও এই যাত্রা শুরু হতে যাচ্ছে উন্নত বিশ্বের দেশগুলোর মাধ্যমে।

বিশ্বজুড়ে পেমেন্ট, আইডেন্টিফিকেশন, অ্যাকসেস বা লয়্যালিটি সেবার সঙ্গে এক হয়ে ট্রান্সপোর্ট টিকিটিং স্কিমের ব্যবহার বাড়ছে। আর এ ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সবার আগে চলে আসে লেনদেনের নিরাপত্তার বিষয়টি।

কারণ স্মার্ট ডিভাইসের মাধ্যমে মাল্টি-অ্যাপ্লিকশন ও পেমেন্ট চালু হলে ব্যাংকিং অ্যাকাউন্টস ও কাস্টমার ক্রেডিনশিয়ালের জন্য নিরাপত্তা কিছুটা নড়বড়ে হতে পারে। এ জালিয়াতি ঠেকাতে চিপভিত্তিক প্রযুক্তির বিকল্প নেই। তাই বিশ্বব্যাপী চিপভিত্তিক নিছিদ্র নিরাপত্তা দিতে কাজ করছে জার্মান প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফিনিয়ন।

সাধারণত স্মার্টকার্ড ও স্মার্টফোনের মাধ্যমে কনটাক্টলেস পেমেন্টের জন্য বিভিন্ন চিপ সল্যুশন প্রদান করে থাকে প্রতিষ্ঠানটি। এমনকি কম বিদ্যুৎ খরচে মিলি সেকেন্ডে ডাটা পরিবহনে ইনফিনিয়ন বিশ্বব্যাপী বিশ্বস্ত।

মন্তব্য করুন

Top