স্মার্ট হোম টেকঃ ঘর হোক স্বাচ্ছন্দ্যময় - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > স্মার্ট হোম টেকঃ ঘর হোক স্বাচ্ছন্দ্যময়

স্মার্ট হোম টেকঃ ঘর হোক স্বাচ্ছন্দ্যময়

প্রযুক্তি আমাদের যতটা আধুনিক করেছে ততটা আরামপ্রিয় করে তুলেছে। প্রকৃতপক্ষে, প্রযুক্তিকে বেছে নেওয়ার অন্যতম কারণ হল এটি আমাদের জীবনে বাড়তি সুযোগসুবিধা করে দিচ্ছে। সাধারণ বাড়িঘরের প্রতিটি কোনায় এখন প্রযুক্তির ছোঁয়া পাওয়া যায়। হোক সেটা ছোট কিংবা বড়। এতে মানুষের পরিশ্রম অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। সেই সাথে প্রযুক্তির সহজ ডিজাইন এবং উন্নত কার্যকারিতা জীবনযাত্রার মানকে বাড়িয়েছে আক্ষরিকভাবেই।  

রোবট ভ্যাকুয়াম ক্লিনার্সঃ

ঘর পরিষ্কার করা খুব একটা সহজ কাজ নয়। এই কষ্ট লাঘবের জন্য প্রযুক্তিবিধরা নানা ধরনের রোবট ভ্যাকুয়াম ক্লিনার্স আবিষ্কার করেছে। ডিবট এর মধ্যে অন্যতম। ডিবটের সর্বশেষ সংস্করণটি হল ডি৭৭। এটি একটি ৩-ডাইমেনশনের ক্লিনার এবং খুব দ্রুত “নেগেটিভ অবস্ট্যাকল” সনাক্ত করতে পারে। অটোম্যাটিক্যালি নিজের ডাস্টবিন পরিষ্কার করতে পারে। এটি কয়েকটি মোডে কাজ করে। মূলত ফ্লোরের ধরন অনুযায়ী এর মোড পরিবর্তন হয়।

ক্লকি রোবোটিক অ্যালার্মঃ

সকালে ঘুম ভাঙতে চায় না? তবে বেছে নিন ক্লকি রোবোটিক অ্যালার্ম। নাম শুনে অনেকেই বলবে অ্যালার্ম ঘড়ি বা ফোনে অ্যালার্ম তো ব্যবহার হচ্ছেই। কিন্তু ক্লকি রোবোটিক অ্যালার্মের বিশেষত্ব হল এর ডিটেক্ট ক্ষমতা আছে। তাই একজন ঘুম থেকে না উঠা পর্যন্ত এটি পুরো ঘর জুড়ে ঘুরবে এবং বিপ করতে থাকবে।  ক্লকি নিশ্চিত করবে যে ব্যক্তি আবার ঘুমিয়ে পড়বে না।

স্মার্ট ফোসেটঃ

বিশ্বের মোটামুটি অনেক শহরের অন্যতম একটি সমস্যা হল পানির দুষ্প্রাপ্যতা। তাই অনেকেই পানি সংরক্ষণ করতে বাধ্য হয়। আবার যারা পানি নিয়মিত পাচ্ছে তারা হিসেব ছাড়া পানি খরচ করছে। তাই পানির অপচয় রোধ করতে প্রযুক্তিবিধরা স্মার্ট ফোসেট বা কল তৈরি করেছে। এই কলগুলোর অনন্য ডিজাইনের ফলে প্রতি বছরে সর্বনিম্ন ১৫০০০ ইউনিট গ্যালন পানি সঞ্চয় করা সম্ভব। এগুলো স্বাস্থ্যকর এবং দূষণমুক্ত। কম মূল্যের এই কল পানি এবং পরিবেশ সংরক্ষণের একটি সহজ উপায়। ইদানীং আরো বিভিন্ন ধরনের ইলেকট্রিক ফোসেট বাজারে এসেছে। এই কলগুলো আপনি কতটুকু পানি খরচ করেছেন তার হিসেব সাথে সাথে প্রদর্শন করে।

জি-ওয়েভ ওয়্যারলেস ডোর / উইন্ডো সেন্সরঃ

বাড়িতে নিরাপত্তা প্রদান করতে জি-ওয়েভ সক্ষম ডিভাইসগুলি শতভাগ উপযুক্ত। এটা একটা সাশ্রয়ী নিরাপত্তা ব্যবস্থা। যে কোনো ধরনের অনধিকারমূলক কার্যকলাপ হলে এটি তা  সনাক্ত করে বার্তা বা ইমেল পাঠায়। স্মার্টফোন অ্যাপ থেকে আপনি খুব সহজেই দূর থেকে এটি ব্যবহার করতে পারবেন। এমনকি আপনি যেখানেই থাকুন না কেন যেকোনো জায়গা থেকে সমস্ত দরজা বন্ধ হয়ে গেলে আপনি যাচাই করতে পারেন।

ইকো ডিশ ক্লিনারঃ

এটি আলট্রাসনিক তরঙ্গের সাহায্যে ময়লা প্লেট-বাটি পরিষ্কার করে। এই নতুন প্রযুক্তিটি প্লেটের খাদ্য বর্জ্যগুলিকে উদ্ভিদের জন্য পুনর্ব্যবহারযোগ্য সারে রূপান্তরিত করে। তাই একে ইকো ডিশ ক্লিনার বলা হয়েছে। ইলেক্ট্রোলাক্স ইকো ক্লিনারটি পোর্টেবল। এর ব্যাটারি চার্জ করার জন্য সৌর প্রযুক্তি ব্যবহার করে থাকে। 

এয়ার পিউরিফায়ারঃ

ইকোগিয়ার একটি কম্প্যাক্ট গ্যাজেট যা বাতাস শুষে এবং রুম মধ্যে উপযুক্ত আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এটি দুর্গন্ধ অপসারণ করে সুগন্ধ বিকিরণ করে। এর সাথে একটি ইউএসবি ক্যাবল থাকে এবং এটি পোর্টেবল। এটি বিদ্যুৎ কম খরচ করে। এর ট্যাংক রিফিল করা সহজ। এটি আর্দ্রতা এবং উচ্চ মানের বায়ু প্রচলন নিয়ন্ত্রণ করে।

মন্তব্য করুন

Top