এবার বিষণ্ণতা দূর করবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট 'ওবট' - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > এবার বিষণ্ণতা দূর করবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট ‘ওবট’

এবার বিষণ্ণতা দূর করবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট ‘ওবট’

বিষণ্ণতা এমন একটি মানসিক সমস্যা যার সুনির্দিষ্ট কারণ এখন পর্যন্ত গবেষকেরা আবিষ্কার করতে পারেননি। এটি এমন একটি সমস্যা যার কারণে মানুষ আত্মহননের পথও পর্যন্ত বেছে নেয়। বিশেষ করে সোশ্যাল মিডিয়ার প্রভাবে বর্তমান যুগে এর মাত্রা প্রকোপ হয়ে উঠেছে বলে জানা গেছে বিভিন্ন প্রতিবেদন থেকে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে বেশিরভাগ সময় বিষণ্ণতাকে কাটিয়ে উঠতে কথোপকথন ঔষধের মত কাজ করে থাকে। তাই এর উপর ভিত্তি করেই নির্মাণ করা হয়েছে “ওবট” নামক একটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট। ওবটের সাথে মানুষ চ্যাটের মাধ্যমে তাদের সমস্যাগুলোকে তুলে ধরতে পারবে। হতাশাজনিত স্বাস্থ্য সমস্যার ক্ষেত্রে সমাধান প্রদান করবে এই ওবট।  

একে (Cognitive behavioral therapy বা CBT) অর্থাৎ “সজ্ঞানাত্মক ব্যবহারিক চিকিৎসা” নামক মনোচিকিৎসা পদ্ধতির উপর ভিত্তি করে বানানো হয়েছে। এই পদ্ধতিতে দুশ্চিন্তা, হতাশা, সোস্যাল ফোবিয়া এমনকি স্কীজোফ্রিনিয়া জাতীয় মনোরোগেরও চিকিৎসা করা হয়। অনেকেই মানসিক সমস্যাগুলো থেকে রেহাই পেতে ধারস্থ হন চিকিৎসকের। তাদের প্রদত্ত বিভিন্ন থেরাপি ব্যয়বহুল হয়। তাছাড়া থেরাপিস্টদের সাথে নির্দিষ্ট সময় ছাড়া কথোপকথন করা সম্ভব নয়। ২৪ ঘণ্টায় ওবটের সেবা গ্রহণ করা যায় বলে গ্রাহকরাই বলেছেন, “এই ধরনের চ্যাট থেরাপির উপকারিতা মনোরোগ বিশেষজ্ঞদের থেরাপির চেয়ে অনেক বেশি।”

কম সময়ের মধ্যেই বিবিসি, ব্লুমবার্গের মত বিভিন্ন ধরনের প্রতিবেদনে ওবট বেশ আলোচিত বিষয় হয়ে উঠেছে।  

ওবটের ফাংশনসমূহ

ওবট হল মানুষের মেজাজ উন্নতকরণের একটি কৌশলমাত্র। কোন গ্রাহকের হতাশা কিংবা বিষণ্ণতা ডিটেক্ট করার সাথে সাথে ভিন্ন ধাঁচের ইতিবাচক কথা বলে তার “মাইন্ড ট্র্যাক” পরিবর্তন করতে সক্ষম। এছাড়াও এই চ্যাটবট কথার মাধ্যমে নানা উপায়ে গ্রাহকের সমস্যা সমাধান করতে পারে। যেমনঃ এটি নেতিবাচক কথার ধারা পরিবর্তন করে গ্রাহকের মনকে রিফর্ম করতে সাহায্য করে। হতাশাগ্রস্থ ব্যক্তিকে নিজের সম্পর্কে জানতে এবং নিজের সুপ্ত প্রতিভাকে প্রকাশ করতে এটি সাহায্য করে। এখানে একশ’র বেশি উপদেশ, ব্যায়াম, ইতিবাচক গল্প সংকলিত আছে। গ্রাহক যখন বটের সাথে তার সমস্যা শেয়ার করবে তখন সেই সমস্যা অনুযায়ী ওবট সেগুলো উক্ত ব্যক্তিকে প্রদান করবে।

ওবট ২৪ ঘণ্টাই একটিভ থাকে, ব্যক্তির গোপনীয়তা রক্ষা করে এবং যথেষ্ট নিরাপদ।

 

One thought on “এবার বিষণ্ণতা দূর করবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট ‘ওবট’

মন্তব্য করুন

Top