মহাকাশে বিনামূল্যে সেল্‌ফি তোলার সুযোগ! - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > মহাকাশে বিনামূল্যে সেল্‌ফি তোলার সুযোগ!

মহাকাশে বিনামূল্যে সেল্‌ফি তোলার সুযোগ!

বর্তমান সময়কে সেল্‌ফির যুগ বলে অ্যাখ্যা দিলে খুব একটা ভুল হবে না। বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গেছে বিশ্বে প্রতি মিনিটে ২.৫ কোটি সেল্‌ফি তোলা হয়। সেল্‌ফির বিস্তৃতি আরও বাড়াতে এবার বিনামূল্যে মহাকাশে সেল্‌ফি তোলার সুযোগ করে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত খবরে দেখা গেছে “নাসা সেল্‌ফিস” নামে একটি অ্যাপ নিয়ে এসেছে গবেষণা সংস্থাটি। স্পিটজার স্পেস টেলিস্কোপ-এর ১৫তম বার্ষিকী উপলক্ষে নাসা এই আয়োজন করেছে। নাসা সেল্‌ফিস অ্যাপের মাধ্যমে বাড়িতে বসে তোলা সেলফি মিল্কি ওয়েব গ্যালাক্সি বা অন্য কোন পছন্দের গ্যালাক্সি অর্থাৎ মহাজাগতিক প্রেক্ষাপটে নিয়ে যাওয়া যাবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্লাটফর্মেই এই অ্যাপ ব্যবহার করা যাবে।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে যে সর্বমোট ৩০ ভিন্ন ভিন্ন মহাকাশ ব্যাকগ্রাউন্ড রয়েছে নাসা সেল্‌ফিস অ্যাপটিতে। আপনি নিজের পছন্দ অনুযায়ী ব্যাকগ্রাউন্ড বাছাই করে নিতে পারবেন।

অ্যাপটির মাধ্যমে ছবি তুলতে হবে আপনাকে। তখন অ্যাপ অটোম্যাটিক্যালি আপনাকে নভোচারীর বেশে পরিবর্তন করে নিবে। অন্যদিকে পেছনে ব্যাকগ্রাউন্ড হিসেবে থাকবে স্পিটজার স্পেস টেলিস্কোপ দিয়ে তোলা মহাকাশের বিভিন্ন অংশের আসল ছবি। শুধু তাই নয়; সেলফিটিতে ছোট করে লেখা থাকবে আপনার পেছনে মহাকাশের ঠিক কোন অংশটি রয়েছে, কত সালে স্পিটজার স্পেস টেলিস্কোপ দিয়ে ওই স্থানের ছবি ধারণ করা হয়েছে ইত্যাদি তথ্য।    

নাসার কয়েকজন কর্মকর্তাগণ এই বিষয়ে বলেন, “নতুন নাসা সেল্‌ফিস অ্যাপটি আপনাকে ভার্চুয়াল স্পেসস্যুটে ছবি তোলার সুযোগ করে দেবে আর পেছনে থাকবে অরিয়ন নেবুলা বা মিল্কি ওয়ে গ্যালাক্সির মত সুন্দর কসমিক লোকেশন।”

ইতোমধ্যে, অ্যাপটি বেশ প্রশংসা কুড়িয়েছে এবং বর্তমানে অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপটির রেটিং ৪.৫ আর গুগল প্লে স্টোরে রেটিং ৩.৯।   

মন্তব্য করুন

Top