ইমেইলর প্রাধান্য শীর্ষে - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > ইমেইলর প্রাধান্য শীর্ষে

ইমেইলর প্রাধান্য শীর্ষে

আধুনিককালে ইন্টারনেটে গ্রাহকরা বিভিন্ন উপায়ে একে অপরের সাথে সম্পৃক্ত হয়ে আছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে হোয়াটস্‌ অ্যাপ, মেসেঞ্জার, ইমো প্রতিটিই কোন না কোন দিকে নিজেদের স্বকীয়তা ধরে রেখেছে। এরই মাঝে সবকিছুকে পিছনে ফেলে ইন্টারনেটের জগতে জনপ্রিয়তার শীর্ষে এখনো নিজের অবস্থান অক্ষুণ্ণ রাখতে সক্ষম হয়েছে সব ধরনের প্লাটফর্মে ব্যবহারযোগ্য ইমেইল (ইলেক্ট্রনিক মেইল)।  

সম্প্রতি “অ্যাডোবি ২০১৮ কনজিউমার ইমেইল সার্ভে” নামক এক জরিপে দেখা গেছে যে ইমেইল সবচেয়ে প্রাধান্য পাওয়া চ্যানেল। আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়েছে যে দৈনন্দিন জীবনে সামাজিক মাধ্যম (বিশেষত মেসেঞ্জার) ব্যবহারের ব্যাপকতা বাড়লেও এখনো অনেকের মাঝেই ইমেইল চেক করার প্রতি অভ্যাসটা রয়ে গেছে। গ্রাহকরা সপ্তাহে গড়ে আড়াই ঘণ্টা ব্যয় করে ব্যক্তিগত ইমেইল চেক করে এবং পেশাগত ইমেইল চেক করতে তারা গড়ে ৩.১ ঘণ্টা করে ব্যয় করে।অন্যদিকে ১৮-২৪ বছর বয়সী তরুণরা ৫.৮ ঘণ্টা ব্যয় করে। আবার ২৫-৩৪ বছর বয়সের ব্যবহারকারীরা তাদের ইমেইলে সবচেয়ে বেশি সময় ব্যয় করে প্রতিদিন ৬.৪ ঘণ্টা। তাদের মধ্যে ৮১% গ্রাহক ছুটির দিনেও মেইল নিয়ে কাজ করে।

শুধু তাই নয়, টিভি দেখার সময়ও ৬০% মানুষ তাদের মেইলের ইনবক্স চেক করে। গত বছরের তুলনায় এবছর ইমেইল চেকিংয়ে ব্যবহারকারীদের সময় দেওয়ার পরিমাণ ১৭% বেড়েছে বলে জানা গেছে।

কেন ইমেইল জনপ্রিয়তার শীর্ষে?

বর্তমানে বিভিন্ন মেসেঞ্জার অ্যাপ থাকা সত্ত্বেও এগুলোতে নানা ধরনের সীমাবদ্ধতা রয়েছে। বেশিরভাগ মেসেঞ্জারই ফরমাল না কিংবা অধিকাংশই “টেক্সট লিমিট” দিয়ে রাখে। অন্যদিকে ৬০ দশকের ইমেইল পুরোপুরি ফরমাল। ইমেইলের অরিজিনাল প্রোটোকল স্ট্যান্ডার্ড। এর টেক্সট লিমিট লার্জ।

ইমেইল কয়েকধরনের হয়ে থাকে করা সম্ভব যেমন ওয়েব ভিত্তিক ইমেইল, পপ৩ ইমেইল সার্ভিস, আইম্যাপ ইমেইল সার্ভারস্‌, ম্যাপআই ইমেইল সার্ভারস্‌। এগুলোর মধ্যে ওয়েব ভিত্তিক ইমেইল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

ব্যবসায়িক কাজে এর উপকারিতা অপরিসীম। যেমন সরবরাহ সুবিধা, সহকর্মীর সাথে সুসঙ্গত থাকা, অর্থব্যয় হ্রাস, কাজের গতি বৃদ্ধি, লিখিত দলিল, ইমেইল মার্কেটিং সহ আরও অনেক ধরনের সুবিধা রয়েছে। ব্যক্তিগত জীবনেও এর ইমেইল ব্যাপকহারে ব্যবহৃত হচ্ছে। পার্সোনাল ম্যাসেজ এর মধ্যে অন্যতম।

 

মন্তব্য করুন

Top