দ্য রুম- ওল্ড সিন্সঃ আইওএস পাজল গেম - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > দ্য রুম- ওল্ড সিন্সঃ আইওএস পাজল গেম

দ্য রুম- ওল্ড সিন্সঃ আইওএস পাজল গেম

ওল্ড সিন্স আইওএস পাজল অ্যাডভেঞ্চার গেমসের মধ্যে একটি। এতে বিভিন্ন নির্দেশাবলী, টিপস, ট্রিকস, হিন্টস্‌ সহ ধাপে ধাপে নানা রকম গাইড গেমারকে সমস্যা সমাধানের দিকে এগিয়ে নিয়ে যায়। এটি ফায়ারপ্রুফ গেমস ডেভেলাপার গ্রুপের তৈরি একটি পাজল ভিডিও গেম। ওল্ড সিন্স মূলত দ্য রুম সিরিজের চতুর্থ পর্ব।

গেমটির প্লট হিসেবে ওয়াল্ডগ্র্যাভ ম্যানর নাকম একটি গ্রাফিক্যাল জমিদার বাড়ি তৈরি করা হয়েছে। এখানে এক দম্পতি, একজন উচ্চাভিলাষী ইঞ্জিনিয়ার এবং তার স্ত্রী হারিয়ে যায়। তারা মূলত প্রাসাদের ছাদে আটকে আছে।

খেলায় গেমারকে একজন ইনভেস্টিগ্যাটর হিসেবে কাজ করতে হবে। গেমার সেই হারিয়ে যাওয়া লোকদের খুঁজে বের করতে হবে। প্রাসাদের প্রতিটি অদ্ভুত ও অন্ধকার ঘর পেরিয়ে ছাদে যাওয়ার জন্য বিভিন্ন পাজল সমাধানের মাধ্যমে সে এক একটি ধাপ অতিক্রম করবে। শুরুতেই গেমারকে একটি ফ্লাডলাইট জ্বালাতে হবে। তখন সে ডলহাউজের (প্রাসাদের অভ্যন্তর) সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। ডলহাউজটি মূলত একটি বিশাল, জটিলভাবে সংযোজিত ধাঁধা বাক্সে রূপান্তরিত হয় বাতি জ্বালানোর পর গেমার এটির বিস্তৃতিটি বুঝতে শুরু করে।  

অন্যদিকে সেই ৪ জন ব্যক্তি সাহায্যের অপেক্ষায় থাকে। পরবর্তীতে গেমার তাদের কাছে পৌঁছে তাদের উদ্ধার করে।

প্রতিক্রিয়াঃ

ওল্ড সিন্স গেমটির সারমর্ম ছোট হলেও গেমারের বেশ দীর্ঘ একটি সময় এর পিছনে দিতে হয়। এখন পর্যন্ত বেশিরভাগ গেমার এর সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেছে। তার মধ্যে কিছু কিছু ব্যাপার খুব সাধারণ হয়ে উঠেছে। যেমন ওল্ড সিন্সের গ্রাফিক্স যথেষ্ট ভাল এবং দেখতে কিছুটা বাস্তবিক। এর পারিপার্শ্বিক পরিবেশ বেশ চমৎকার। এর ধাঁধাগুলো জটিল ও উন্নতমানের। প্রতিটি ধাপ একটি আরেকটির সাথে দৃঢ়ভাবে সম্পৃক্ত।

তবে অনেকের মতে এই গেম বড় স্ক্রিনের জন্য উপযোগী। ছোট স্ক্রিনে এটি খেলা বিরক্তিকর। কারন গেমের সাইজ বড় বলে এর গতি কমে আসে। এছাড়া কখনো কখনো এটি ভুল সংকেত দেয়। ফলে হিন্ট সিস্টেম বিভ্রান্তির সৃষ্টি করে।

 

মন্তব্য করুন

Top