জুনাইদ আহমেদ পলক স্থান করে নিলেন 'ডিজিটাল সরকারে বিশ্বের প্রভাবশালী ব্যক্তি'র তালিকায় - ফিনটেক বাংলা
You are here
Home > অন্যান্য > জুনাইদ আহমেদ পলক স্থান করে নিলেন ‘ডিজিটাল সরকারে বিশ্বের প্রভাবশালী ব্যক্তি’র তালিকায়

জুনাইদ আহমেদ পলক স্থান করে নিলেন ‘ডিজিটাল সরকারে বিশ্বের প্রভাবশালী ব্যক্তি’র তালিকায়

ছবি: আরিফ মাহমুদ রিয়াদ

যুক্তরাজ্যভিত্তিক বৈশ্বিক থিঙ্ক ট্যাংক ‘অ্যাপলিটিক্যাল’ প্রকাশ করেছে ডিজিটাল সরকারব্যবস্থায় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকা যেখানে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্থান করে নিয়েছেন।

‘অ্যাপলিটিক্যাল’ তালিকায় স্থান পেয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রতিষ্ঠাতা টিম বার্নর্স লি, ভারতের আইটিমন্ত্রী রব শংকর প্রসাদ ও তাইওয়ানের ডিজিটালবিষয়ক মন্ত্রী অড্রি ট্যাং। ‘ওয়ার্ল্ড ১০০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পিপল ইন ডিজিটাল গভর্নমেন্ট’ শীর্ষক প্রতিবেদনে অ্যাপলিটিক্যাল জানিয়েছে, তালিকায় থাকা ব্যক্তি নিজ নিজ ক্ষেত্রে ডিজিটাল সরকার প্রতিষ্ঠায় সাফল্য দেখিয়েছেন। নির্বাচিত ব্যক্তিরা ডিজিটাল প্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অনন্য ভূমিকা রেখে চলেছেন।

ডিজিটাল সরকার তালিকা নির্বাচনের ক্ষেত্রে বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের কাছ থেকে মনোনয়ন নেয়। এর মধ্যে এলান টিউরিং ইনস্টিটিউট, ওইসিডি, জাতিসংঘ, ফিউচার সিটিস ক্যাটাপুল্ট, ইউএসএইড এবং ওপেন গভর্নমেন্ট পার্টনারশিপ উল্লেখযোগ্য।

‘ওয়ার্ল্ড ১০০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পিপল ইন ডিজিটাল গভর্নমেন্ট’ শীর্ষক প্রতিবেদনে অ্যাপলিটিক্যাল জানিয়েছে, তালিকাভুক্ত ব্যক্তি নিজ নিজ ক্ষেত্রে ডিজিটাল সরকার প্রতিষ্ঠায় অনন্য কাজের দৃষ্টান্ত রেখেছেন এবং ডিজিটাল প্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কৃতিত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

লন্ডনভিত্তিক এই সংস্থাটির কাজের পরিধি বিশ্বের ১২০টির বেশি দেশে বিস্তৃত এবং এটি একটি নিরপেক্ষ ও স্বাধীন সংস্থা, যারা নীতিনির্ধারণের পাশাপাশি জনসেবায় নিয়োজিত নেতৃবৃন্দের বিশ্বব্যাপী পারস্পরিক নেটওয়ার্ক স্থাপনের কাজে সর্বদাই নিয়োজিত। পূর্ণাঙ্গ তালিকা তালিকা দেখা যাবে এই পেজটিতে: https://apolitical.co/list/digital-government-world100/

এই অর্জনের ফলে বিশ্ব পরিমন্ডলে বাংলাদেশ আরও একবার মর্যাদার আসনে অধিষ্ঠিত হলো, সম্মানিত হলো দেশের ১৬ কোটি জনগণ।

মন্তব্য করুন

Top